গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Monday, 29 April 2024

আজ ঘোষণা হবে দেশের ৫২তম বাজেট

চট্টগ্রাম নিউজ ডটকম

আগামী ২০২৩-২০২৪ অর্থবছরের প্রস্তাবিত ৫২তম বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করা হচ্ছে আজ বৃহস্পতিবার (১ জুন)। বাংলাদেশের প্রতিষ্ঠার পর এখন পর্যন্ত বিভিন্ন রাজনৈতিক দলের সরকার ৫১টি বাজেট ঘোষণা করেছে। একক দল হিসেবে আওয়ামী লীগ সরকারই টানা ১৫টি বাজেট ঘোষণা হবে এটি। প্রস্তাবিত এই বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।

গতকাল বুধবার বিকেল পাঁচটায় জাতীয় সংসদের ২৩তম অধিবেশন শুরু হয়েছে। শুরু হওয়া এ অধিবেশনেই আজ বৃহস্পতিবার (১ জুন) বিকেল ৩টায় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি তার পঞ্চম বাজেট ঘোষণা হবে।

এবারের বাজেট বক্তব্যের শিরোনাম ‘উন্নয়ন অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে।’

জানা গেছে, দেশের অর্থনীতি চাপের মধ্যে রয়েছে। জিনিসপত্রের দাম চড়া। রপ্তানি খাত রয়েছে সংকটে। প্রবাসী আয়ে গতি কমেছে। ডলার সংকটের মধ্যে টাকার দর কমছে। গত এক বছরে রিজার্ভে পতন হয়েছে। রাজস্ব আয়ও কম। সামনে জাতীয় নির্বাচন সামনে রেখে রাজনৈতিক সরকারের ভাবনা থাকে। বাজেটের দিকে সজাগ দৃষ্টি রয়েছে আইএমএফের।

আইএমএফের ৪৭০ কোটি ডলার ঋণের শর্ত পূরণে সংস্কার পদক্ষেপ নিতে হবে বাজেটে। এসব পদক্ষেপ জনপ্রিয় নাও হতে পারে। এ পরস্থিতির মধ্যেই আওয়ামী লীগের তৃতীয় মেয়াদের শেষ বাজেট ঘোষণা হবে। আওয়ামী লীগ সরকারের আগের দুই মেয়াদের ১০টি বাজেট ঘোষণা দেন তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

অর্থ মন্ত্রণালয় বলছে, এবারের বাজেটের মূল দর্শন ২০৪১ সালের মধ্যে সুখী-সমৃদ্ধ উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ। দেড় দশকে বর্তমান সরকারের অধীনে দেশের অর্জন টেকসই ভিত্তি তৈরি করে দিয়েছে। স্মার্ট বাংলাদেশ চারটি মূল স্তম্ভে প্রতিষ্ঠিত হবে। তা হলো- স্মার্ট সিটিজেন, স্মার্ট গভর্নমেন্ট, স্মার্ট সোসাইটি ও স্মার্ট ইকোনমি। এ বাজেটটি হবে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে প্রথম বাজেট। এতে স্বাস্থ্য, কৃষি, খাদ্য উৎপাদন ও ব্যবস্থাপনায় গুরুত্ব দেওয়া হচ্ছে।

এবারের বাজেট বক্তব্যের শিরোনাম ‘উন্নয়ন অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে।’ নানা ধরনের সংকটের মধ্যেও এতে স্মার্ট বাংলাদেশ ভিশন ২০৪১-এর স্বপ্ন দেখাবেন অর্থমন্ত্রী।

কর্মকর্তারা জানিয়েছেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এবং উচ্চ জিডিপি প্রবৃদ্ধির গতি বজায় রাখার লক্ষ্যে বাজেটের আকার হবে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। যা হবে বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ। ৭ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধির হার অর্জনের লক্ষ্য রয়েছে, যেখানে ৬ দশমিক ৫ শতাংশ মূল্যস্ফীতি থাকবে। মোট বিনিয়োগের লক্ষ্যমাত্রা হবে জিডিপির ৩৩ দশমিক ৮ শতাংশ।

সর্বশেষ

প্রিসাইডিং অফিসারকে মেরে রক্তাক্ত,৪ ইউনিয়নে নতুন নেতৃত্ব

ঈদগাঁওতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে ইউনিয়ন পরিষদ নির্বাচন। এসময় ...

বান্দরবানের পৌর এলাকায় ভয়াবহ অগ্নিকাণ্ড

বান্দরবান জেলা সদরের পৌরসভার ৪নং ওয়ার্ডের ডিসি বাংলোর বিপরীত...

স্মার্ট বাংলাদেশ গড়তে সমন্বিতভাবে কাজ করার আহ্বান শিক্ষামন্ত্রীর

স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে সবাইকে সমন্বিতভাবে কাজ করার আহ্বান...

তীব্র গরমে আনোয়ারায় বাড়ছে ডায়রিয়া; ৯ দিনে হাসপাতালে ভর্তি ৪৫০ জন

আনোয়ারা উপজেলায় দিনে দিনে ডায়রিয়া ও নিউমোনিয়ায় রোগীর সংখ্যা...

গণসংগীত উৎসবের পর্দা নামলো

চট্টগ্রামে তিন দিনব্যাপী চতুর্থ জাতীয় গণসঙ্গীত উৎসবের পর্দা নামলো...

মিরসরাইয়ে হিটস্ট্রোকে বৃদ্ধের মৃত্যু

মিরসরাইয়ে হিটস্ট্রোকে জাহাঙ্গীর আলম (৫৩) নামের এক বৃদ্ধের মৃত্যু...

আরও পড়ুন

সরকারের জলবায়ু বিষয়ক কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্রও এখন প্রশংসা করে: অর্থ প্রতিমন্ত্রী

অর্থ প্রতিমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান এমপি বলেছেন, ১৯৯১ সালের ২৯ শে এপ্রিল এই জনপদ সম্পূর্ণভাবে...

শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে শ্রদ্ধা জানানো হয়েছে। ৬২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে এ শ্রদ্ধা নিবেদন...

দেশ ও জনগণের জন্য কাজ করতে নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ দেশ ও জনগণের উন্নয়নে কাজ করার পাশাপাশি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ছড়িয়ে দেওয়ার জন্য আওয়ামী লীগের নেতা-কর্মীদের...

বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ, খাদ্য নিরাপত্তা, পর্যটন, জনস্বাস্থ্য, জ্বালানি এবং আইসিটি ক্ষেত্রে সহযোগিতা জোরদার করার সুযোগ রয়েছে।থাই...