গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Wednesday, 8 May 2024

আ. লীগই প্রথম ২১ ফেব্রুয়ারিকে শহীদ দিবস পালনের ঘোষণা দেয়: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগই প্রথম ২১ ফেব্রুয়ারিকে শহীদ দিবস পালনের ঘোষণা দেয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২২ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আওয়ামী লীগের আলোচনা সভায় এই মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, একটি জাতিকে ধ্বংস করার জন্য সবার আগে আঘাত আসে সংস্কৃতির ওপর। আমাদের ভাষার ওপর আঘাত আসে প্রথমে। বঙ্গবন্ধুকে নিয়ে গোয়েন্দা সংস্থার রিপোর্ট আর অসমাপ্ত আত্মজীবনী না বের হলে ভাষা আন্দোলনের ইতিহাস থেকে বঙ্গবন্ধুর নামই মুছে ফেলে দেয়া হতো। সব ইতিহাস থেকেই বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল।

তিনি আরও বলেন, বারবার আঘাত এসেছে কীভাবে বাঙালিকে শেষ করে দেয়া যায়। সকল অধিকার আদায়ে সবসময় সোচ্চার ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

প্রধানমন্ত্রী বলেন, ভাষা সংগ্রামের পথ বেয়ে আমাদের স্বাধীনতা অর্জন। অন্য ভাষা শিখতে কোনো অসুবিধা নেই। তবে মাতৃভাষা শিক্ষা নিলে শেখার গভীরতা বাড়বে। মাতৃভাষায় গুরুত্ব দিতে হবে।

ভাষা সংগ্রামের পথ বেয়ে আমাদের স্বাধীনতা অর্জন। অন্য ভাষা শিখতে কোনো অসুবিধা নেই। তবে মাতৃভাষা শিক্ষা নিলে শেখার গভীরতা বাড়বে। মাতৃভাষায় গুরুত্ব দিতে হবে। আজকে শুধু বাংলাদেশ নয় প্রত্যেক দেশে ২১শে ফেব্রুয়ারির পটভূমি রয়েছে। দেশের যা কিছু অর্জন অনেক ত্যাগের মধ্য দিয়ে এসেছে। নিজের ভাষা বলতে লজ্জা কোথায়? ভাষার জন্য রক্ত দেয়া জাতির দৈন্যতা থাকা উচিত না বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশকে আত্মমর্যাদাশীল দেশ হিসেবে গড়ে তুলবো। বাধা আসবে, বাধা আসছে। অনেকে আন্দোলন করবে সরকার উৎখাত করবে, অনেক আয়োজনও করেছে। দেশে বিদেশে গিয়ে হাহাকার করে বেড়ায়। মনে হয় তাদের দোলনায় চড়ে ক্ষমতায় বসিয়ে দিবে। কিন্তু দালালি করে এদেশে ক্ষমতায় যাবার সুযোগ নেই। বাংলাদেশের মানুষ অনেক সচেতন।

বিএনপি জামাতের অগ্নি সন্ত্রাসের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তাদের অগ্নি সন্ত্রাস মানুষ কীভাবে ভুলে যাবে? অগ্নি সন্ত্রাসী যারা এদের সম্পর্কে মানুষকে সজাগ থাকতে হবে।

তিনি বলেন, অনেকে আয়োজন করে সরকার উৎখাতের। অনেকে আছে তারা সুসময়ে সরব, অসময়ে নীরব। বাইরে থেকে কেউ কোলে করে ক্ষমতায় বসিয়ে দেবে এমন স্বপ্নে বিএনপি জামায়াত বিভোর। দালালি করে ক্ষমতায় যাওয়ার সুযোগ নেই।

সর্বশেষ

বৃহত্তর চট্টগ্রামের ১৬ উপজেলায় ভোট আজ

উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে বৃহত্তর চট্টগ্রামের ১৬ উপজেলায়...

প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোট আজ

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট আজ। সকাল...

পিএসজিকে হারিয়ে ১১ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ডর্টমুন্ড

চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালে পিএসজিকে হারিয়ে ১১ বছর পর ফাইনালে...

শাহ আমানত বিমানবন্দরে মিলল ৩ কোটি টাকার বৈদেশিক মুদ্রা

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে দুবাইগামী বিমান বাংলাদেশ বিমানের...

নগরীর সিটি গেইটে পুলিশ চেকপোস্টে ৪ কেজি গাঁজাসহ নারী গ্রেপ্তার

চট্টগ্রাম নগরীর সিটি গেইট এলাকায় ৪ কেজি গাঁজাসহ শাহেনা...

চট্টগ্রামে খুনের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত কয়েদির মৃত্যু

চট্টগ্রাম নগরের বায়েজিদ বোস্তামী থানার ২০ বছর আগে তিন...

আরও পড়ুন

প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোট আজ

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট আজ। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে ১৩৯ উপজেলায় ভোটের সব ধরনের...

শাহ আমানত বিমানবন্দরে মিলল ৩ কোটি টাকার বৈদেশিক মুদ্রা

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে দুবাইগামী বিমান বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট  পরিত্যক্ত অবস্থায় ২ কোটি ৮৭ লাখ ৩৭ হাজার টাকার বৈদেশিক মুদ্রা উদ্ধার করা...

প্রকল্প গ্রহণ করার আগে অর্থনৈতিক সম্ভাবনা বিবেচনা করুন: প্রধানমন্ত্রী

উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হলে দেশের অর্থনীতি কতটা চাঙ্গা হবে এবং স্থানীয়রা কতটা উপকৃত হবে তা বিবেচনায় নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ...

হালদায় ডিম ছেড়েছে মা মাছ

দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র চট্টগ্রামের হালদা নদীতে ডিম ছেড়েছে কার্প জাতীয় মা মাছ। ইতিমধ্যে নদীতে ভিড় করছেন ডিম সংগ্রহকারীরা। গত বছর হালদা...