গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 28 April 2024

নির্বাচনকে ঘিরে বিভ্রান্তি সৃষ্টির জন্যই পাঠ্যপুস্তক নিয়ে অপপ্রচার: শিক্ষামন্ত্রী

চট্টগ্রাম নিউজ ডটকম

নির্বাচনকে সামনে রেখে বিভ্রান্তি সৃষ্টির জন্যই পাঠ্য পুস্তক নিয়ে অপপ্রচার করা হচ্ছে বলে দাবি করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, ধর্মকে অপব্যবহার করে সরকারের বিরুদ্ধে মানুষকে উত্তেজিত করা, অস্থিতিশীল ও অরাজকতা সৃষ্টি করা হচ্ছে।

আজ মঙ্গলবার সংসদের বৈঠকে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

যারা সমালোচনা করছেন তাদের উদ্দেশ্য ভুল সংশোধন নয়, তাদের উদ্দেশ্য যদি সৎ হতো তাহলে গঠনমূলক সমালোচনার মাধ্যমে ভুল সংশোধনের পরামর্শ দিতেন। মিথ্যাচার করতেন না।

ফটোশপ করে, এডিট করে এই ধরনের মিথ্যাচার করতেন না। নতুন শিক্ষাক্রম চালু হলে শিক্ষার্থীদের ব্রেইন ওয়াশ করে ধর্মের জুজু দেখানো যাবে না, এ কারণে এসব অপপ্রচার বলে দাবি করেন দিপু মনি।

সমালোচনাকারীদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, আমি আমার ধর্ম, ধর্মবোধ, ধর্মের মর্মবাণী ও ধর্মীয় অনুশাসনের প্রতি বিশ্বাস রেখে এই কদর্য বক্তব্যদাতাদের আল্লাহ রাব্বুল আলামীনের কাছে হেদায়েত কামনা করছি। তাদের সত্য বলার, মিথ্যাকে পরিহার করার, দেশকে অস্থিতিশীলতা করার চেষ্টা থেকে বিরত থাকার তৌফিক দান করুন।

সরকারের বিরুদ্ধে ইস্যু না পেয়ে বইয়ের ওপর সওয়ার করে মিথ্যাচারের মাধ্যমে একটি চিহ্নিত মহল অপপ্রচার চালিয়ে যাচ্ছে বলে দাবি করে শিক্ষামন্ত্রী বলেন, আওয়ামী লীগ কখনও কোরআন ও সুন্নাহ বিরোধী কোনো কিছু করেনি। কোনোদিন করবেও না। করতে পারে না। দেশে ইসলামের প্রচার ও প্রসার যতটুকু হয়েছে তার অধিকাংশই বঙ্গবন্ধু ও শেখ হাসিনার সরকারের আমলেই হয়েছে।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, পাঠ্যপুস্তক নিয়ে নানা বিতর্ক শোনা যাচ্ছে। এই প্রচারের সিংহভাগই অসত্য, অপপ্রচার। বিভিন্ন বইয়ের ছবি ফটোশফ করে, লেখা এডিট করে উদ্দেশ্যমূলকভাবে এসব অপপ্রচার করা হচ্ছে। দেশের শিক্ষাক্রমের নয় যা প্রতিষ্ঠানে পড়ানো হয় না সেগুলোকে আমাদের বই হিসাবে উল্লেখ করে অপপ্রচার করা হচ্ছে।

আমাদের বইয়ে নেই এমন কল্পিত বিষয় ও ছবি ব্যবহার করে বইয়ের বিরুদ্ধে বিষোদগার করা হচ্ছে। ভুয়া ও আপত্তিকর কনটেন্ট ছড়িয়ে দেওয়া হচ্ছে। বইয়ের লেখকদের সম্পর্কে আপত্তিকর বক্তব্য দেওয়া হচ্ছে। তাদের হুমকি দেওয়া হচ্ছে। মন্ত্রী সম্পর্কে কদর্য ভাষায় বক্তব্য দেওয়া হচ্ছে।

তিনি বলেন, ‘বরেণ্য শিক্ষাবিদ যারা পাঠ্যক্রমের সঙ্গে যুক্ত রয়েছেন, তাদের বিরুদ্ধেও বিষোদগার করা হচ্ছে। কদর্য ভাষায় আক্রমণ করা হচ্ছে। তাদের হুমকি দেওয়া হচ্ছে। যারা আক্রমণ করছেন তাদের কোনো প্রতিষ্ঠানে শিক্ষাক্রমের বই পড়ানো হয় না।

যদের প্রতিষ্ঠানে বই পড়ানো হচ্ছে তারা কিন্তু কোনো অপপ্রচার করছেন না। যাদের প্রতিষ্ঠানে পড়ানো হয় তাদের মতামত নিয়েই পরীক্ষামূলক বইগুলো প্রকাশ করা হয়েছে। বইয়ে কোনো ভুল থাকলে তা সংশোধন করা হচ্ছে এবং হবে।’ এ বিষয়ে দুটি কমিটি গঠন করার কথাও জানান তিনি।

ভারতের আলোচিত আদানি গ্রুপ থেকে বেশি দামে বিদ্যুৎ কেনা নিয়ে জাতীয় সংসদে প্রশ্ন তুলেছেন জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নু। তিনি বলেছেন, আদানি গ্রুপ থেকে উচ্চমূল্য দিয়ে কেন বিদ্যুৎ আনবো? আনলে এটা জনগণের স্বার্থে কি-না তা পুনর্বিবেচনার পরামর্শ দেন তিনি।

তিনি বলেন, সবচেয়ে বেশি আশ্চর্য হলাম যে, আদানি গ্রুপ নিয়ে ভারতে এত সমালোচনা, সেই আদানি গ্রুপ ১ হাজার ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করছেন। তাদের থেকে আনা প্রতি ইউনিটের মূল্য ২৪ টাকা ১০ পয়সা। বছরে ক্যাপাসিটি চার্জ দিতে হবে ৬ হাজার কোটি টাকা।

মার্কিন গবেষণা প্রতিষ্ঠান হিনডেনবার্গ রিসার্চের প্রতিবেদনে ভারতের শীর্ষস্থানীয় ধনী ব্যবসায়ী গৌতম আদানির বাণিজ্যিক সাম্রাজ্যের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ আনে।

এরপর তাদের শেয়ারের পতন হয়। যা নিয়ে ভারতের লোকসভায় রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনায় অংশ নিয়ে সমালোচনা করে দেশটির বিরোধী দলগুলো।

বিদ্যুতের সরবরাহ ঠিক রাখতে আদানি গ্রুপের কোম্পানি আদানি পাওয়ারের কাছ থেকে বিদ্যুৎ কিনতে ২০১৭ সালের ৫ নভেম্বর চুক্তি করে বাংলাদেশের বিদ্যুৎ বিভাগ। চুক্তির আওতায় আদানি ঝাড়খণ্ডে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করে বাংলাদেশে সরবরাহ করবে। আগামী মার্চ থেকে এ বিদ্যুৎ বাংলাদেশে আসার কথা জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

মুজিবুল হক বলেন, প্রধানমন্ত্রী বলেছেন দেশে বিদ্যুতে ভর্তি। এটা ঠিক। আমরা গ্রামে গ্রামে বিদ্যুতের লাইন পেয়েছি। কোনো সন্দেহ নেই। সমস্যা হলো বিদ্যুতের দাম বৃদ্ধি রেগুলেটরি কমিশন ছিল, এখন বিদ্যুৎ প্রতিমন্ত্রী সেটা তার হাতে নিয়ে নিয়েছেন। তিনি বলেছেন বিদ্যুতের দাম প্রতিমাসে সমন্বয় করবেন।

তিনি বলেন, বাংলায় সমন্বয় মানে হলো একটার সঙ্গে আরেকটার সমন্বয় করা। আসলে এটা হবে প্রতিমাসে মূল্য বৃদ্ধি। জানুয়ারি মাসে দুইবার মূল্যবৃদ্ধি করেছেন। এটা যদি সহনশীলতার মধ্যে না থাকে, মানুষ সেটা ব্যবহার করতে পারবে কিনা সেটা নিয়ে সন্দেহ থাকবে।

চুন্নু বলেন, পায়রা বিদ্যুৎ কেন্দ্র ১২৪৪ মেগাওয়াটে প্রতি ইউনিটের দাম ১৩ টাকা ৩৭ পয়সা। বছরে ক্যাপাসিটি চার্জ ৩ হাজার কোটি টাকা। এসআলম কোম্পানির ১২৪৪ মেগাওয়াটের প্রতি ইউনিট বিদ্যুতের দাম এসেছে ১৮ টাকা ৩৯ পয়সা। ক্যাপাসিটি চার্জ ৫ হাজার কোটি টাকা।

জাতীয় পার্টির সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ বলেন, রাষ্ট্রপতি দায়িত্বের শেষ বিকেলে এসে সরকারের উন্নয়নের চিত্র আমাদের সামনে তুলে ধরেছেন। এই ঐতিহাসিক ভাষণের মাধ্যমে রাষ্ট্রপতির গৌরবজ্জল জীবনের ইতি ঘটালেন।

সেইদিক থেকে এটি একটি অসাধারণ ভাষণ। অবশ্য এর বাইরেতো তিনি যেতেই পারেন না, কিছু বলতেও পারেন না। রাষ্ট্রপতি কি বলতে পারবেন আর্থিক খাতে চরম দুর্নীতি হচ্ছে! ব্যাংকের টাকা অবাধ লুটপাট হয়ে বিদেশে চলে যাচ্ছে।

তিনি কি বলতে পারবেন দুর্নীতি আজ সমাজে সর্বগ্রাসী রূপ নিচ্ছে। মধ্যবিত্তরা দিন দিন নিঃশেষ হয়ে যাচ্ছে। রাষ্ট্রপতি কি বলতে পারবেন ধনী ও দরিদ্রদের মধ্যে বৈষম্য প্রকট আকার ধারণ করছে?দ্রব্যমূল্যের যাঁতাকলে মানুষ পিষ্ঠ। তিনি এগুলোর কিছুই বলতে পারবেন না।

তিনি বলেন, রাষ্ট্রপতি কি বলতে পারবেন বঙ্গবন্ধুর আদর্শের আওয়ামী লীগ টাকার বিনিময়ে হায়ার করে হাইব্রিড নেতাদের ভারে হাবুডুবু খাচ্ছে। ফুটপাতের দোকানদার তাদের চাঁদা দিয়ে ব্যবসা চালাচ্ছেন। এই কথা কি রাষ্ট্রপতি বলতে পারবেন? নাকি এসব বলার উপায় রাষ্ট্রপতির থাকে না। এটাই নিয়ম।

জাতীয় পার্টির সংসদ সদস্য আনিসুল ইসলাম মাহমুদ বলেন, আইএমএফ যেসব প্রেসকিপশন দিয়েছে সেগুলো নতুন কিছু নয়।

জাতীয়, আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার প্রতিবেদন উড়িয়ে না দিয়ে খতিয়ে দেখার আহবান জানিয়ে আনিসুল ইসলাম মাহমুদ বলেন, সিপিডি যে প্রতিবেদন দিয়েছে তা ভেরি হাই। এটি নিয়ে দ্বিমত থাকতে পার। কিন্তু এ রিপোর্ট উপেক্ষা না করে ভালভাবে দেখা উচিত সেখানে কী আছে।

সর্বশেষ

উখিয়ায় অস্ত্র-গুলিসহ ৫ রোহিঙ্গা আটক

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে দেশি-বিদেশি অস্ত্র ও...

চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় দুই মাসে নিহত ২৬,আহত ৫৯

কক্সবাজারের চকরিয়ায় সড়ক দুর্ঘটনা নিত্যকার ঘটনায় পরিণত হয়েছে। মহাসড়ক,...

জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে কাপ্তাইয়ে সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত 

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ উপলক্ষে রাঙামাটির  কাপ্তাইয়ে সাংস্কৃতিক প্রতিযোগিতা...

নতুন করে ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি

দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহের তীব্রতায় আবহাওয়া অধিদপ্তরের জারি করা...

বান্দরবানে সেনা অভিযানে ২ কেএনএফ সদস্য নিহত অস্ত্র উদ্ধার

বান্দরবানের রুমা উপজেলা ও থানচির সীমান্তবর্তী এলাকা বাকলাই পাড়া...

গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু

তীব্র তাপদাহের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে আজ । প্রচণ্ড...

আরও পড়ুন

উখিয়ায় অস্ত্র-গুলিসহ ৫ রোহিঙ্গা আটক

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে দেশি-বিদেশি অস্ত্র ও গুলিসহ পাঁচজন রোহিঙ্গা সন্ত্রাসীকে আটক করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ান (এপিবিএন)।রবিবার (২৮ এপ্রিল) ভোরে উপজেলার কুতুপালং...

চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় দুই মাসে নিহত ২৬,আহত ৫৯

কক্সবাজারের চকরিয়ায় সড়ক দুর্ঘটনা নিত্যকার ঘটনায় পরিণত হয়েছে। মহাসড়ক, আঞ্চলিক ও অভ্যন্তরীণ সড়কে সড়ক দুর্ঘটনায় দু’মাসে নারী-শিশুসহ ২৬ জন নিহত ও ৫৯ জন আহত...

জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে কাপ্তাইয়ে সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত 

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ উপলক্ষে রাঙামাটির  কাপ্তাইয়ে সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।রবিবার  (২৮ এপ্রিল ) সকাল ১০ টা হতে  কাপ্তাই উপজেলা পরিষদ মিলনায়তন উপজেলা অফিসার্স...

নতুন করে ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি

দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহের তীব্রতায় আবহাওয়া অধিদপ্তরের জারি করা ‘হিট অ্যালার্ট’ বা তাপপ্রবাহের সতর্কবার্তার সময় আরও ৭২ ঘণ্টা (তিন দিন) বাড়ানো হয়েছে।রোববার (২৮ এপ্রিল)...