গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 3 May 2024

কাপ্তাই হ্রদে উচ্ছেদ অভিযানে বাঁধার মুখে জেলা প্রশাসন 

রাঙ্গামাটি প্রতিনিধি

কাপ্তাই হ্রদের জায়গা দখল করে গড়ে তোলা হয়েছে অসংখ্য অবৈধ স্থাপনা। এসব স্থাপনা উচ্ছেদ অভিযানের সময় এলাকাবাসীর বাঁধার সম্মুখীন হয়েছে রাঙ্গামাটি জেলা প্রশাসনকে।

বুধবার (১ ফেব্রুয়ারি) সকাল ১১টার দিকে শহরের শান্তিনগর এলাকায় বুলডোজার দিয়ে ৩টি দোকান গুঁড়িয়ে দেওয়ার পর স্থানীয় বাসীন্দাদের বাঁধার মুখে ওই অভিযান বন্ধ করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন রাঙ্গামাটি সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নাজমা বিনতে আমিন। এসময় সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাসুমা বেগম, রাঙ্গামাটি জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. মইনুল ইসলাম খান, পুলিশ ও আনসার সদস্যরা উপস্থিত ছিলেন।

উচ্ছেদ অভিযানে দেখা গেছে, সকাল ১১টার দিকে শহরের ফিশারী ঘাট সংলগ্ন শান্তিনগর এলাকায় কাপ্তাই হ্রদের তীরে গড়ে ওঠা অবৈধ দখল ও স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু হয়। অবৈধ ৩টি দোকান উচ্ছেদের পর এলাকাবাসী উচ্ছেদ অভিযান বন্ধ করতে অনুরোধ জানান। একপর্যায়ে এলাকাবাসী জড়ো হয়ে উচ্ছেদ অভিযানকারীদের বাঁধা দিয়ে বিক্ষোভ করেন। এতে লোকজনের বাঁধার মুখে উচ্ছেদ অভিযান বন্ধ রাখে রাঙ্গামাটি জেলা প্রশাসন।

এ বিষয়ে জানতে চাইলে অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জাহিদুল ইসলাম বলেন, কাপ্তাই হ্রদে অবৈধ দখলদার উচ্ছেদ অভিযান চলামন প্রক্রিয়া। গতকালও আসামবস্তীতে উচ্ছেদ করেছি এবং আজকেও আমরা ফিশারী ঘাট এলাকায় উচ্ছেদ প্রক্রিয়ায় অংশ নিই। আমরা চেষ্টা করছি যাতে লোকজনের যানমালের ক্ষতি না হয়। অবৈধ দখলদারদের যেভাবে পারি সরিয়ে নেওয়ার চেষ্টা করছি। এটি চলমান প্রক্রিয়া এবং অব্যাহত থাকবে।

জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান বলেন, মহামান্য হাইকোর্ট আমাদেরকে রুল জারি করেছে। কয়েকদফা নির্দেশনার মধ্যে রয়েছে কাপ্তাই হ্রদের অবৈধ দখল উচ্ছেদ। আমাদের কার্যক্রম চলমান রয়েছে। গতকালও উচ্ছেদ কার্যক্রমে প্রশাসনের কর্মকর্তারা স্থানীয়দের বাঁধার সম্মুখীন হতে হয়েছে। আজকেও একই অবস্থা। মহামান্য হাইকোর্টের আদেশ আমাদের জন্য অবশ্যই পালনীয়। এসময় সকলের সাথে আলাপ করে পরবর্তী অভিযানের সিদ্ধান্ত ঠিক করা হবে বলে সাংবাদিকদের জানান জেলা প্রশাসক।

সর্বশেষ

চন্দনাইশে উপজেলা নির্বাচনে ১০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

আগামী ২৯ মে অনুষ্ঠেয় তৃতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনের...

সাগর উপকূলীয় গুলিয়াখালী সৈকতের ধারে ‘সবুজ চুড়ি আন্দোলনের ২৫’শ তালগাছ রোপন 

সীতাকুণ্ড উপজেলার গুলিয়াখালীতে 'সবুজ চুড়ি আন্দোলন'র উদ্যোগে ২৫'শ তালগাছের...

উপজেলা নির্বাচন নিয়ে এমপিদের সতর্ক করলেন প্রধানমন্ত্রী

উপজেলা নির্বাচনে এমপিরা যাতে হস্তক্ষেপ না করেন সেজন্য তাদের...

অপতথ্য রোধে সরকার, পেশাদার গণমাধ্যম এবং সুশীল সমাজ কাজ করতে পারে: তথ্য প্রতিমন্ত্রী

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, অপতথ্য...

খাগড়াছড়ি তিন উপজেলায় প্রতীক পেলেন যারা

ষষ্ট উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপের পার্বত্য জেলা খাগড়াছড়ির...

জনগণ এখন মর্যাদা নিয়ে বিশ্ব দরবারে চলতে পারে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আব্দুল হাইয়ের মতো ত্যাগী নেতাকর্মীদের...

আরও পড়ুন

চন্দনাইশে উপজেলা নির্বাচনে ১০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

আগামী ২৯ মে অনুষ্ঠেয় তৃতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনের মনোনয়ন জমা দানের শেষ দিনে চট্টগ্রামের চন্দনাইশে মোট ১০ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।এ উপজেলায়...

সাগর উপকূলীয় গুলিয়াখালী সৈকতের ধারে ‘সবুজ চুড়ি আন্দোলনের ২৫’শ তালগাছ রোপন 

সীতাকুণ্ড উপজেলার গুলিয়াখালীতে 'সবুজ চুড়ি আন্দোলন'র উদ্যোগে ২৫'শ তালগাছের চারা রোপন কার্যক্রমের উদ্বোধন করেছেন সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কে.এম রফিকুল ইসলাম।বৃহস্পতিবার...

অপতথ্য রোধে সরকার, পেশাদার গণমাধ্যম এবং সুশীল সমাজ কাজ করতে পারে: তথ্য প্রতিমন্ত্রী

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, অপতথ্য রোধে সরকার, পেশাদার গণমাধ্যম এবং সুশীল সমাজ একসঙ্গে কাজ করতে পারে।তিনি আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর...

খাগড়াছড়ি তিন উপজেলায় প্রতীক পেলেন যারা

ষষ্ট উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপের পার্বত্য জেলা খাগড়াছড়ির তিন উপজেলার চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান ও মহিলা ভাইস-চেয়ারম্যান প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দিয়া হয়েছে।বৃহস্পতিবার (২ মে)...