গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 3 May 2024

কোরবানির চামড়া নিয়ে কোন বিশৃঙ্খলা হয়নি: শিল্পমন্ত্রী

সরকার চামড়া খাতের সার্বিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি বলেন, শিল্প মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়ের এবং দপ্তর-সংস্থাসমূহের পূর্বপ্রস্তুতি ও সার্বিক তত্ত্বাবধায়নে এবার কোরবানির চামড়া নিয়ে কোনো ধরনের বিশৃঙ্খলা বা অব্যবস্থাপনা তৈরি হয়নি।

‘লবণ দিয়ে যথাসময়ে ও যথাযথ প্রক্রিয়ায় চামড়া সংরক্ষণ করা হয়েছে। চামড়া সংরক্ষণের জন্য পর্যাপ্ত পরিমাণে লবণের সরবরাহ ছিল এবং কোনো চামড়া নষ্ট হয়নি।’ বলেও জানান শিল্পমন্ত্রী।

রোববার (২৫ জুলাই) শিল্প মন্ত্রণালয় ও এর আওতাধীন সংস্থাসমূহের কর্মকর্তাদের সঙ্গে পবিত্র ঈদ-উল-আজহা পরবর্তী শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিয়ে এসব কথা বলেন তিনি।

এ সময় নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, ‘জেলা, বিভাগ ও মন্ত্রণালয়ের সমন্বয়ে মাঠ পর্যায়ে মনিটরিং ও টিম ওয়ার্কের কারণে চামড়া সংগ্রহ, পরিবহন ও সংরক্ষণ ব্যবস্থাপনায় এবার সুফল এসেছে। এ বছর প্রচার ও সচেতনতামূলক কার্যক্রম ব্যাপকভাবে চালানো হয়েছে। ফলে আমরা কোরবানির চামড়া ব্যবস্থাপনার সুফল পেয়েছি।

শিল্পমন্ত্রী আরও বলেন, করোনা মহামারির মধ্যেও শিল্প মন্ত্রণালয়ের উন্নয়ন কার্যক্রমকে এগিয়ে নিতে সবাইকে একযোগে কাজ করতে হবে। শিল্প খাতের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা প্রতিপালন করে সুস্থ থাকতে হবে এবং সচেতন হতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, কোরবানির চামড়া কিভাবে সংরক্ষণ ও স্থানান্তর করতে হবে এ বিষয়ে শিল্প মন্ত্রণালয় যথাসময়ে সিদ্ধান্ত ও যথাযথ কার্যক্রমের গ্রহণের কারণে এ বছর চামড়া নিয়ে আমরা কোনো অভিযোগ পাইনি। এবার চামড়া সংরক্ষণ, স্থানান্তর ও সার্বিক ব্যবস্থাপনায় শিল্প মন্ত্রণালয় সফল হয়েছে এবং ব্যবসায়ীরা চামড়ার সঠিক দাম পেয়েছে।

তিনি জানান, কোরবানির চামড়া কিভাবে সংরক্ষণ ও স্থানান্তর করতে হবে এবং তার সঠিক নির্দেশনা শিল্প মন্ত্রণালয় যথাসময়ে দিয়েছে, বিভিন্ন গণমাধ্যমে জনস্বার্থে সচেতনামূলক প্রচারণা চালিয়ে জনগণকে সচেতন করেছে। ফলে কোরবানির চামড়া সংরক্ষণে আমরা সুফল পেয়েছি। এজন্য এর সাথে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান শিল্প সচিব।

এদিকে সভাপতির বক্তব্যে শিল্প সচিব বলেন, শিল্প মন্ত্রণালয়, বিসিক এবং মাঠ পর্যায়ের প্রশাসনের সহায়তায় এবং কর্মকর্তাদের অক্লান্ত পরিশ্রম ও আন্তরিক সহযোগিতায় এবারের কোরবানির পশুর চামড়া সংরক্ষণ প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পূর্ণ হয়েছে। শিল্প সচিব এই সার্বিক প্রক্রিয়ার সঙ্গে সম্পর্কিত সকলকে ধন্যবাদ জানান।

তিনি আরও বলেন, আমি আশাকরি সংশ্লিষ্ট কর্মকর্তাগণ ভবিষ্যতে আরও ব্যাপকভাবে এই দায়িত্ব পালন করবে।

শিল্প সচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, অতিরিক্ত সচিব (পরিকল্পনা) মো. গোলাম ইয়াহিয়া, অতিরিক্ত সচিব (রাষ্ট্রায়ত্ত করপোরেশন) শিবনাথ রায়, বিসিআইসির চেয়ারম্যান শাহ মো. ইমদাদুল হক, বিসিকের চেয়ারম্যান মো. মোশতাক হাসান প্রমুখ।

এছাড়া ভার্চুয়ালি উপস্থিত ছিলেন মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর, সংস্থার ঊধ্বর্তন কর্মকর্তাবৃন্দ।

সর্বশেষ

নির্বাচনে প্রভাব দেখালে কাউকে ছাড় নয়: ইসি রাশেদা

নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা বলেছেন, মন্ত্রী, এমপি, সরকারি...

চন্দনাইশে উপজেলা নির্বাচনে ১০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

আগামী ২৯ মে অনুষ্ঠেয় তৃতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনের...

সাগর উপকূলীয় গুলিয়াখালী সৈকতের ধারে ‘সবুজ চুড়ি আন্দোলনের ২৫’শ তালগাছ রোপন 

সীতাকুণ্ড উপজেলার গুলিয়াখালীতে 'সবুজ চুড়ি আন্দোলন'র উদ্যোগে ২৫'শ তালগাছের...

উপজেলা নির্বাচন নিয়ে এমপিদের সতর্ক করলেন প্রধানমন্ত্রী

উপজেলা নির্বাচনে এমপিরা যাতে হস্তক্ষেপ না করেন সেজন্য তাদের...

অপতথ্য রোধে সরকার, পেশাদার গণমাধ্যম এবং সুশীল সমাজ কাজ করতে পারে: তথ্য প্রতিমন্ত্রী

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, অপতথ্য...

খাগড়াছড়ি তিন উপজেলায় প্রতীক পেলেন যারা

ষষ্ট উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপের পার্বত্য জেলা খাগড়াছড়ির...

আরও পড়ুন

চন্দনাইশে উপজেলা নির্বাচনে ১০ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

আগামী ২৯ মে অনুষ্ঠেয় তৃতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচনের মনোনয়ন জমা দানের শেষ দিনে চট্টগ্রামের চন্দনাইশে মোট ১০ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।এ উপজেলায়...

উপজেলা নির্বাচন নিয়ে এমপিদের সতর্ক করলেন প্রধানমন্ত্রী

উপজেলা নির্বাচনে এমপিরা যাতে হস্তক্ষেপ না করেন সেজন্য তাদের সতর্ক করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। দলকে কুক্ষিগত করে না রেখে সবাইকে...

অপতথ্য রোধে সরকার, পেশাদার গণমাধ্যম এবং সুশীল সমাজ কাজ করতে পারে: তথ্য প্রতিমন্ত্রী

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, অপতথ্য রোধে সরকার, পেশাদার গণমাধ্যম এবং সুশীল সমাজ একসঙ্গে কাজ করতে পারে।তিনি আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর...

খাগড়াছড়ি তিন উপজেলায় প্রতীক পেলেন যারা

ষষ্ট উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপের পার্বত্য জেলা খাগড়াছড়ির তিন উপজেলার চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান ও মহিলা ভাইস-চেয়ারম্যান প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দিয়া হয়েছে।বৃহস্পতিবার (২ মে)...