গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 27 April 2024

কক্সবাজারে ১৩ দিনে ১২ খুন, বেড়েছে চুরি ডাকাতি অপহরণ ও মাদকের আগ্রাসন

এইচ এম ফরিদুল আলম শাহীন, ব্যুরো প্রধান, কক্সবাজার।

কক্সবাজারে ঘুম, খুন, চুরি  ডাকাতি, ছিনতাই, চাঁদাবাজি, মাদকের আগ্রাসন, অস্ত্র প্রদর্শন, , দখল বেদখল আতিপত্য বিস্তার ও অপহরণ আশংকাজনক ভাবে বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে সশস্ত্র গরু মহিষ ডাকাত চক্রের দৌরাত্ম্য এতই বৃদ্ধি পেয়েছে যে খামারীদের রাতের ঘুম হারাম হয়ে গেছে। প্রতিরাতে জেলার কোন না কোন গ্রামে হানা দিয়ে অস্ত্রের মূখে জিম্মি করে চোর ডাকাত চক্র নিয়ে যাচ্ছে গরু মহিষ। বাঁধা দেয়ায় গরুর মালিক ও হত্যা কান্ডের শিকার হচ্ছে।

এই ভয়াবহ পরিস্থিতি থেকে বাঁচতে কক্সবাজার ডেইরি ফার্ম এসোসিয়েশন কক্সবাজার জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে পৃথক পৃথক ভাবে স্মারক লিপি দিয়েছেন ।

গত ১২ জানুয়ারী বৃহস্পতিবার। উক্ত স্মারক লিপিট অভিযোগে বলা হয়েছে গত ১১ জানুয়ারী বুধবার দিবাগত রাতে রামু ফতেহারকুল অফিসেের চরের নিয়ামত আলীর ছেলে মীরকাশেম (৩২)কে হাত পা বেঁধে শারীরিক নির্যাতন করে মৃত্যু নিশ্চিত করে স্থানীয় মোহাম্মদ আলীর খামার থেকে ৭ টি গরু নিয়ে যায় ডাকাতদল। রাত ৩ টার দিকে ঘটে এঘটনা। এসময় গরুর মালিক মোহাম্মদ আলীর জামাতা ফারুক বাধা দিলে তাকে লক্ষ্য করে গুলি চালায় ডাকাতেরা। ডাকাতের গুলি লক্ষ্যভ্রষ্ট হলে প্রাণে বেঁচে যায় ফারুক। ততক্ষণে গরু নিয়ে চলে যায় ডাকাতেরা। এ সময় পুলিশ কে খবর দিলে পুলিশ আসে ভোরে যে কারণে গরু ডাকাত কোনটায় আটকানো যায়নি।

এ ব্যাপারে রামু থানার অফিসার ইনচার্জ আনোয়ারুল হোছাইন বলেন, পুলিশ যথা সময়ে এসেছে ঠিকই কিন্তু কিছুই পাওয়া যায়নি তখন।ভোরের আলোতে ক্ষেত থেকে মৃতদেহ টি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে প্রেরণ করা হয়েছে।

এর আগে গত ৫ জানুয়ারী কক্সবাজার সদর উপজেলার ঝিলংজা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান টিপু সুলতান চৌধুরীর খামার থেকে ডাকাতদল তিন টি গরু লুট করে নিয়ে যায়। এর কয়েকদিন আগে রামু দক্ষিণ মিঠাছড়ির লাল সবুজ এগ্রো ফার্মের তিনটি গরু ডাকাতদল অস্ত্রের মুখে নিয়ে যায়।

গত বছর ডিসেম্বরের প্রথম দিকে গরু ডাকাতদলের সাথে পুলিশ, বিজিবির গোলাগুলির ঘটনা ঘটে চকরিয়ার ডুলাহাজারায়। এসময় ডাকাতরা তিনটি মটর সাইকেল ফেলে পালিয়ে যায়।

এ ছাড়া মহেশখালী কুতুবজোম থেকে ১৮ টি মহিষ এনে ডাকাতচক্র চকরিয়া সাহারবিল ইউপি চেয়ারম্যান নবী হোসেন প্রকাশ নব্যা চোরার নেতৃত্বে ডাকাতি করে নিয়ে আসা হলে তা ধরা পড়ে। কিন্তু মহিষ উদ্ধার করা যায়নি। এ ঘটনাকে কেন্দ্র করে মামলা হয় এবং বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের করে ক্ষতিগ্রস্তরা। মামলা করা হয় গরু মহিষ চোর ডাকাত সিন্ডিকেটের গ্যং লীডার চকরিয়া সাহারবিল ইউপি চেয়ারম্যান নবী হোসেন কে প্রধান আসামী করা হয়। উক্ত মামলায় নবী হোসেন সম্প্রতি গ্রেফতার হয়। ওই মামলায় জামিনে মুক্ত হলে ও চেয়ারম্যান পদ থেকে তাকে বরখাস্ত করা হয় এবং ওই ইউনিয়নের চেয়ারম্যান পদ শূন্য ঘোষণা করে স্থানীয় সরকার মন্ত্রনালয়।

গত ৯ জানুয়ারী স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের সিনিয়র সহকারী সচিব জেসমিন প্রধান স্বাক্ষরিত এক চিটির মাধ্যমে চকরিয়া সাহারবিল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান পদ শূন্য ঘোষণা করেন। চিটিতে বলা হয়েছে চেয়ারম্যান নবী হোসেনের বিরুদ্ধে মহিষ চুরিসহ নানা অভিযোগে রায় এসেছে। এ কারণে স্থানীয় সরকারের বিধি মোতাবেক তাকে বরখাস্ত করা হয়েছে।

কক্সবাজার জেলার পাঁচশতাধিক গরু, মহিষ খামারী খুবই আতংকগ্রস্ত অবস্থায় দিন পার করছেন। এছাড়া জেলার গরু মহিষ লালন পালনকারী সংখ্যা প্রায় ২০ হাজার।বিশেষ করে উপকূলীয় অঞ্চলে গরু মহিষ খামারীর সংখ্যা সবচেয়ে বেশী। অনেক গরু মহিষ লালন পালনকারী বিল, ঝিল ও পাহাড়ে ছেড়ে দিয়ে থাকে। কক্সবাজার সদর উপজেলার পোকখালী মহিষ খামারী আবদুল্লাহ খাঁন জানিয়েছেন তার ২৫ টি মহিষের মধ্যে ১১ টি মহিষ চুরি হওয়ায় বাকী মহিষ গুলো ও বিক্রি করে দিয়েছেন।

মহেশখালী কালারমারছড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মীর কাশিম চৌধুরী বলেন, গত পাঁচ বছরে তার ৬ টি মহিষ চুরি হয়েছে। মহেশখালীর কুতুব জুম থেকে ২০২১ সালের ৫ জুন ১৮ টি মহিষের একটি পাল নবী হোসেনও তার ভাই লেদু ডাকাত চক্র চুরি করে নিয়ে আসে। এ ঘটনায় নবী ও তার ভাই লেদুসহ ৯ জনের বিরুদ্ধে মামলা করে মহিষের মালিক গন। ওই মামলায় গত বছর ১৩ ডিসেম্বর কারাগারে যায় চেয়ারম্যান নবী।

জানাগেছে কক্সবাজার ও চট্টগ্রাম পর্যন্ত বিস্তৃত নবী হোসেনের নেতৃত্বাধীন গরু মহিষ চোর ও ডাকাতচক্র। বিশাল এ চক্রের গ্যাং লীডার নবী হোসেন ও তার সহযোগীদের বিরুদ্ধে ১০ টির বেশী মামলা রয়েছে গরু মহিষ চুরি ও ডাকাতির অভিযোগে। নবীহোসেন ও তার গ্যাংটি গরু মহিষ মালিকদের কাছে এক মুর্তিমান আতংকের নাম।

বরখাস্তকৃত ইউপি চেয়ারম্যান নবী হোসেন কে এব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হলে তার বিরুদ্ধে আনীত অভিযোগ মিথ্যা ও রাজনৈতিক উদ্দেশ্য প্রনোদিত বলে দাবী করেন। ষড়যন্ত্র করে তাকে ফাঁসানো হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এদিকে জেলার প্রত্যন্ত অঞ্চলে চুরি ডাকাতি, ঘুম খুন আশংকাজনক ভাবে বৃদ্ধি পেয়েছে। বছরের শুরুতে এ পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে ১২ জন নিহত হয়েছে। গত ১১ জানুয়ারী একদিনে চার হত্যাকান্ডের শিকার হয়েছে। ঘুম হয়েছে ৭ জন। অধিকাংশই রোহিঙ্গা সন্ত্রাসী কর্তৃক ঘুমের শিকার হয়েছেন। টেকনাফের হ্নীলা থেকে গত ১০ জানুয়ারী চার কৃষক রোহিঙ্গা সন্ত্রাসী দ্বারা অপহরণের শিকার হয়। তিনদিন পর যদিওবা মোটা অংকের মুক্তিপণ দিয়ে ছাড়া পায়। এর ১৫ দিন আগে আরো ৬ জন টেকনাফের বাহারছড়া জাহাজ পুরা থেকে ধরে নিয়ে যায় রোহিঙ্গা সন্ত্রাসীরা।তারা ও মুক্তিপণের বিনিময়ে ছাড়া পায়। তবে পুলিশের দাবী মুক্তিপণ সম্পর্কে তাদের কাছে কোন তথ্য নেই।

এ ছাড়া উখিয়া টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পে প্রায় প্রতিদিন হতাহতের ঘটনা ঘটছে। ঘটছে অগ্নিসংযোগের মতো ঘটনা ও। ইয়াবা আইসসহ মাদক উদ্ধার ও গ্রেফতারের ঘটনা ঘটছে নিত্যনৈমত্তিক। শুধু তাই নয়, দখল বেদখল, চাঁদাবাজি সন্ত্রাস, আদিপত্য বিস্তারসহ নানা ঘটনা ঘটছে জেলার সর্বত্রে। এমনকি আদিপত্য বিস্তারকে কেন্দ্র করে কক্সবাজার সদরের ঝিলংজা ইউনিয়নের দক্ষিণ মহুরী পাড়ায় আবছার নামে এক যুবক প্রতিপক্ষের সশস্ত্র হামলায় নিহত হয় গত ৩ জানুয়ারী। মহেশখালী, কুতুবদিয়া, চকরিয়া, রামু, কক্সবাজার সদর, উখিয়া ও টেকনাফে ১২ জন নিহত হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে পুলিশ সুপার মাহফুজুল ইসলাম বলেন, চুরি, ডাকাতি, ছিনতাই, অপহরণ খুন চাঁদাবাজি, মাদকের আগ্রাসনের বিরুদ্ধে পুলিশ, র‍্যাব ও আর্মড় পুলিশ ব্যটলিয়ান এপিবিএনসহ আইন প্রয়োগকারী সংস্থার লোকজন নিরবিচ্ছিন্ন ভাবে কাজ করছেন। এ ছাড়া গরু মহিষ চুরি ও ডাকাতি প্রতিরোধে জনগনকে সম্পৃক্ত করে জনসচেতনতা মূলক কার্যক্রম হাতে নিয়েছি আমরা। জনপ্রতিনিধিদের স্ব স্ব এলাকায় গ্রাম পুলিশ ও কমিউনিটিং পুলিশিং কর্মতৎপরতা আরো শক্তিশালী করার উপর গুরুতারোপ করা হচ্ছে।পাশাপাশি পুলিশ, র‍্যাব, বিজিবি কোষ্টগার্ড মিলে বিপুল পরিমাণ মাদকদ্রব্য, অস্ত্র উদ্ধার করতে সক্ষম হয়েছে। অন্তত বিশেষ অভিযান পরিচালনা করে জেলার ৯ উপজেলা বা থানায় তিন শতাধিক অপরাধীকে গ্রেফতার করতে সক্ষম হয়েছে আইন প্রয়োগকারী সংস্থা।

সর্বশেষ

বাঙ্গালহালিয়াতে সাংগ্রাঁই  জল  উৎসবে মাতোয়ারা  মারমা তরুণ তরুণীরা

রাঙামাটির রাজস্থলী উপজেলার ৩ নং বাঙ্গালহালিয়া ইউনিয়নের বাঙ্গালহালিয়া উচ্চ...

ফটিকছড়িতে ঝাড়ফুঁক ‘বৈদ্যুকে কুপিয়ে হত্যা

ফটিকছড়িতে নুর হোসেন (৮০) নামে এক ঝাড়ফুঁক 'বৈদ্যকে কুপিয়ে...

কক্সবাজার সমুদ্র সৈকতে পর্যটকের মৃত্যু

কক্সবাজার সমুদ্র সৈকতে মতিউর রহমান (৪০) নামে এক পর্যটকের...

পরের জন্মে আমি বাংলা মায়ের কোলে জন্ম নেব: নরেন্দ্র মোদি

বাংলায় তাপপ্রবাহ চলছে। তারমধ্যে মোটের ওপর শান্তিতেই মিটল লোকসভা...

বিএনপি দাসত্ব করে ক্ষমতা পাওয়ার জন্য: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন,...

শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে শেরে...

আরও পড়ুন

বাঙ্গালহালিয়াতে সাংগ্রাঁই  জল  উৎসবে মাতোয়ারা  মারমা তরুণ তরুণীরা

রাঙামাটির রাজস্থলী উপজেলার ৩ নং বাঙ্গালহালিয়া ইউনিয়নের বাঙ্গালহালিয়া উচ্চ বিদ্যালয় মাঠে এলাকার যুব সমাজের উদ্যোগে এবং এলাকাবাসীর সহযোগিতায়  শনিবার ( ২৭ এপ্রিল) সাংগ্রাঁই জল...

ফটিকছড়িতে ঝাড়ফুঁক ‘বৈদ্যুকে কুপিয়ে হত্যা

ফটিকছড়িতে নুর হোসেন (৮০) নামে এক ঝাড়ফুঁক 'বৈদ্যকে কুপিয়ে হত্যা করা হয়েছে। এ ঘটনায় অভিযুক্ত আবু তাহের (৬০) কে গ্রেফতার করেছে পুলিশ।শুক্রবার (২৬ এপ্রিল)...

কক্সবাজার সমুদ্র সৈকতে পর্যটকের মৃত্যু

কক্সবাজার সমুদ্র সৈকতে মতিউর রহমান (৪০) নামে এক পর্যটকের মৃত্যু হয়েছে।শনিবার (২৭ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় সৈকতের সুগন্ধা পয়েন্টে এ ঘটনা ঘটে।নিহত মতিউর রহমান...

পরের জন্মে আমি বাংলা মায়ের কোলে জন্ম নেব: নরেন্দ্র মোদি

বাংলায় তাপপ্রবাহ চলছে। তারমধ্যে মোটের ওপর শান্তিতেই মিটল লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট। হাতে গোনা কয়েকটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া তেমন কোনও বড় ঘটনা ঘটেনি...