গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 4 May 2024

চমেকে ডায়ালাইসিসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে রোগীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে কিডনি ডায়ালাইসিসের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ করেছে রোগী ও স্বজনরা।

আজ রোববার (৮ জানুয়ারি) সকালে চমেক হাসপাতালের ডায়ালাইসিস সেন্টারের সামনে এই কর্মসূচি পালন করে তারা।

রোগীরা বলেন, ৫৩৫ টাকার ডায়ালাইসিসের খরচ বেড়ে হয়েছে ২৯৭৫ টাকা। একইসাথে নানা অব্যবস্থাপনার অভিযোগও তুলেছে রোগীরা।

তবে হাসাপাতাল কর্তৃপক্ষ বলছেন ডায়ালাইসিসের বিষয়টি ভারতীয় প্রতিষ্ঠান ও মন্ত্রণালয়ের সাথে দ্বিপাক্ষিক চুক্তির আওতায়। তাই হাসপাতাল কর্তৃপক্ষ ডায়ালাইসিসের মূল্য নির্ধারণে আলাদা করে কোন সিদ্ধান্ত নিতে পারবে না।

একজন রোগী নাজিম উদ্দীন (৬৮) জানান, তিনি থাকেন কাপ্তাইয়ের চন্দ্রঘোনা এলাকায়। দীর্ঘদিন ধরে কিডনি সমস্যায় ভুগছেন। হটাৎ করে মূল্যবৃদ্ধির কারণে সামনের দিনে ডায়লাইসিস নিয়মিত করতে পারবেন কিনা তা নিয়ে তিনি শঙ্কায় আছেন।

রোগীরা বলেন, ৫৩৫ টাকার ডায়ালাইসিসের খরচ বেড়ে হয়েছে ২৯৭৫ টাকা। এমনিতেই ডায়ালাইসিস ফি জোগাড় করতে দিশেহারা। তারমধ্যে ফি বাড়ানো হয়েছে। এখন তো মারা যাওয়া ছাড়া আর কিছুই নেই। বিক্ষোভের একপর্যায়ে তারা ডায়ালাইসিসের রুমে তালা লাগিয়ে দেন।

তবে, চমেক হাসপাতাল পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম আহসান জানান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তি অনুযায়ী ভারতীয় প্রতিষ্ঠান স্যান্ডোর এই সেন্টারে তাদের কার্যক্রম দশ বছর চালিয়ে যাবে। ফলে ডায়লাইসিসের মূল্যবৃদ্ধি বা কমানোর বিষয়টি মন্ত্রণালয়কেই সিদ্ধান্ত নিতে হবে।

স্যান্ডোর ডায়ালাইসিস সেন্টারের ইনচার্জ ডা. হিমেল আচার্য জানান, চুক্তি অনুযায়ী প্রতি বছর বছর ফি বাবদ ৫ শতাংশ বৃদ্ধি পাবে, যার কারণে নতুন বছরের শুরুতে এসে ফি কিছুটা বেড়েছে।

উল্লেখ্য, পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় বৃহত্তর চট্টগ্রামের কিডনি রোগীদের জন্য ২০১৭ সালের ৫ মার্চ ৩১টি মেশিন নিয়ে চমেক হাসপাতালের নিচ তলায় এই কিডনি ডায়ালাইসিস সেন্টারটি চালু করা হয়।

সর্বশেষ

পেঁয়াজ রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নিল ভারত

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ভারত। শনিবার এক প্রজ্ঞাপনে...

কক্সবাজারে সাইফুল বাহিনীর প্রধান গ্রেপ্তার

কক্সবাজার শহরে অভিযান চালিয়ে ‘সাইফুল বাহিনী’র নেতা সাইফুল ইসলামকে...

অটোরিকশার চাকা ব্লাস্ট হয়ে চালক নিহত

পটিয়ায় চলন্ত সিএনজি চালিত অটোরিকশার চাকা ব্লাস্ট হয়ে ওসমান...

পতেঙ্গায় মোটরসাইকেলের ধাক্কায় নিহত ১, আহত ২

পতেঙ্গায় মোটরসাইকেলের ধাক্কায়  মো. মিনহাজ (৩৫) নামের এক পথচারী...

গরুর ঘাস কাটতে গিয়ে পল্লী বিদ্যুতের ছেঁড়া তারে প্রাণ গেল বৃদ্ধার

ফটিকছড়ি পৌরসভায় গরুর ঘাস কাটতে গিয়ে ছেঁড়া তারে বিদ্যুৎস্পৃষ্ট...

আনোয়ারায় গৃহবধূর রহস্যজনক মৃত্যু, শরীর ছিলো আঘাতের চিহ্ন

আনোয়ারা উপজেলার বারশত ইউনিয়নে সানজিদা আক্তার (২৮ ) নামে...

আরও পড়ুন

পতেঙ্গায় মোটরসাইকেলের ধাক্কায় নিহত ১, আহত ২

পতেঙ্গায় মোটরসাইকেলের ধাক্কায়  মো. মিনহাজ (৩৫) নামের এক পথচারী নিহত হয়েছেন।শুক্রবার (৩ মে) সন্ধ্যা সোয়া সাতটার সময় খেজুরতলা এলাকায় এ দূর্ঘটনা ঘটনা ঘটে।এতে অজ্ঞাত...

গরুর ঘাস কাটতে গিয়ে পল্লী বিদ্যুতের ছেঁড়া তারে প্রাণ গেল বৃদ্ধার

ফটিকছড়ি পৌরসভায় গরুর ঘাস কাটতে গিয়ে ছেঁড়া তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ছাবা খাতুন (৬০) নামে এক মহিলার মৃত্যুর ঘটনা ঘটেছে।শুক্রবার (৩ মে) বেলা সাড়ে ৫টার...

চট্টগ্রামে স্বাস্থ্য সহকারী পরীক্ষায় প্রক্সি দিতে গিয়ে আটক ১, কারাদণ্ড

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য সহকারী পদের প্রিলিমিনারি পরীক্ষা চলাকালীন প্রক্সি দেওয়ার সময় এনএসআই চট্টগ্রাম মেট্রো শাখার তথ্যের ভিত্তিতে চট্টগ্রাম জেলা প্রশাসনের সহায়তায়...

বোয়ালখালীতে ৮ চেয়ারম্যান প্রার্থীসহ ১৬ জনের মনোনয়ন দাখিল

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় নির্বাচনে চেয়ারম্যান পদে ৮ প্রার্থীসহ ১৬ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। বৃহস্পতিবার (২ মে) মনোনয়নপত্র দাখিলের...