গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 5 May 2024

স্কুলে অতিরিক্ত ভর্তি ফি নিলে ব্যবস্থা: শিক্ষা উপমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

স্কুলে ভর্তির ক্ষেত্রে অতিরিক্ত ফি নিলে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

আজ সোমবার (২ জানুয়ারি) দুপুরে রক্ষণাবেক্ষণ শেষে চট্টগ্রামের ঐতিহাসিক লালদিঘী ময়দান কর্তৃপক্ষের কাছে হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, সরকারি ও বেসরকারি স্কুলে কত করে ফি নেওয়া যাবে সেটা মন্ত্রণালয় নির্ধারণ করে দেয়। এর চেয়ে বেশি ফি নেওয়া প্রতিষ্ঠানের তালিকা করা হচ্ছে। তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, দেশে মাধ্যমিক পর্যায়ে ৮০০ এর মতো সরকারি স্কুল রয়েছে। বাকি সব বেসরকারি। তাদের মধ্যে এমপিওভুক্ত প্রতিষ্ঠানগুলোতে সরকার শিক্ষকদের বেতন দেয়। বাকি খরচ তারা শিক্ষার্থীদের কাছ থেকে বেতন নিয়ে করে থাকে।

আবার এমপিওভুক্ত ছাড়া বেসরকারি প্রতিষ্ঠানগুলো সম্পূর্ণ খরচ নিজেরা বহন করে থাকে। তারপরও আমরা নির্ধারণ করে দেই শিক্ষার্থীদের কাছ থেকে কত বেতন নেওয়া যাবে। এর চেয়ে বেশি নিলে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, বেতন পরিশোধ না করায় কিছু কিছু প্রতিষ্ঠান শিক্ষার্থীদের বই প্রদান করছে না বলে অভিযোগ পাওয়া যাচ্ছে। সরকার বই সম্পূর্ণ ফ্রিতে দেয়। অভিযুক্ত এসব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে।

ব্যারিস্টার নওফেল বলেন, নানা সংকটের কারণে এ বছর বই ছাপানো চ্যালেঞ্জিং ছিল। তারপরও আমরা বই প্রদান করেছি। বইয়ে কিছু প্রিন্টিং মিস্টেক থাকতে পারে। সেগুলো ঠিক করে ফেলা হবে। তাছাড়া আগামী বছর থেকে নতুন কারিকুলাম অনুযায়ী বই ছাপানো হবে।

এ সময় চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মুস্তফা কামরুল আখতার ও চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানসহ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ

হাটহাজারীতে পুকুরে ডুবে দুই ভাইয়ের মৃত্যু

চট্টগ্রামের হাটহাজারীতে পুকুরের ডুবে দুই ভাইয়ের মৃত্যু হয়েছে।শনিবার (০৪...

চট্টগ্রামে গান কবিতায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদ

চট্টগ্রামে প্রতিবাদী গান-কবিতা ও নাটকের মধ্য দিয়ে ইসরায়েল কর্তৃক...

তীব্র তাপদাহে পুড়ছে দেশ, পুড়ছে কৃষকের কপালও

হাইদগাঁও ত্রিপুরা দীঘির হাট পটিয়া অঞ্চলে একটি ঐতিহ্যবাহী প্রাচীন...

রোববার থেকে কমতে পারে তাপমাত্রা

রোববার থেকে বৃষ্টি বেড়ে দেশের বিভিন্ন স্থানে দিনের তাপমাত্রা...

পেঁয়াজ রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নিল ভারত

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ভারত। শনিবার এক প্রজ্ঞাপনে...

কক্সবাজারে সাইফুল বাহিনীর প্রধান গ্রেপ্তার

কক্সবাজার শহরে অভিযান চালিয়ে ‘সাইফুল বাহিনী’র নেতা সাইফুল ইসলামকে...

আরও পড়ুন

হাটহাজারীতে পুকুরে ডুবে দুই ভাইয়ের মৃত্যু

চট্টগ্রামের হাটহাজারীতে পুকুরের ডুবে দুই ভাইয়ের মৃত্যু হয়েছে।শনিবার (০৪ মে) সন্ধ্যার দিকে পৌরসভার ৮ নং ওয়ার্ডের মিরেরখীল গ্রামের আব্বাছিয়ার বাড়িতে এ ঘটনা ঘটে।নিহত মেজবা...

চট্টগ্রামে গান কবিতায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদ

চট্টগ্রামে প্রতিবাদী গান-কবিতা ও নাটকের মধ্য দিয়ে ইসরায়েল কর্তৃক ফিলিস্তিনে চলমান গণহত্যার প্রতিবাদ জানিয়েছে অগ্নিবীণা পাঠাগার।শুক্রবার (০৩ মে) বিকেল চারটায় নগরীর কাজীর দেউরি আউটার...

রোববার থেকে কমতে পারে তাপমাত্রা

রোববার থেকে বৃষ্টি বেড়ে দেশের বিভিন্ন স্থানে দিনের তাপমাত্রা কমতে পারে। তবে দেশের পশ্চিমাঞ্চল (খুলনা ও রাজশাহী বিভাগ) ও মধ্যাঞ্চলের (ঢাকা বিভাগ) চলমান তাপপ্রবাহ...

পেঁয়াজ রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নিল ভারত

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ভারত। শনিবার এক প্রজ্ঞাপনে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা জানিয়েছে বিশ্বের সবচেয়ে বড় পেঁয়াজ রপ্তানিকারক দেশটি।গত মার্চের শেষের দিকে পেঁয়াজ...