গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Friday, 3 May 2024

ফুটবলের বিশ্বযুদ্ধ শুরু আজ

ক্রীড়া ডেস্ক

প্রতি চার বছর পর আসে এই মাহেন্দ্রক্ষণ। সংখ্যার বিচারে যা প্রায় ১ হাজার ৫০০ দিন। বলা হচ্ছে, ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ফুটবল বিশ্বকাপের কথা। যার জন্য সারা বিশ্বের ফুটবল ভক্তদের অপেক্ষা যেন অন্তহীন। ফুটবল বিশ্বকাপের প্রতিটা আসর আসলে ভাঙা স্বপ্ন জোড়া লাগানোর চেষ্টায় থাকেন ভক্তরা। কখনও কাছাকাছি গিয়ে ভাঙা স্বপ্ন আবার ভাঙে, কখনও শুরু থেকেই উবে যায় সেটি। তবুও ভক্তদের ফুটবল প্রেমের যেন শেষ নেই।

একই স্বপ্নকে ঘিরে কাতারে আজ রোববার মাঠে গড়াচ্ছে সেই মুহূর্ত। আর তাতে রং লাগাতে প্রস্তুত ৩২ দল। আজ শুরু হয়ে বিশ্বকাপ ফুটবলের এই আসরে তুলির শেষ আঁচড় বসবে আগামী ১৮ ডিসেম্বর। তারপরে আবারও শুরু দেড় হাজার দিনের অপেক্ষা। এভাবেই ঘুরে চলেছে কালের চাকা। কেউ সেখান থেকে ঋদ্ধ হচ্ছেন, কেউ থেকে যান ফাঁকা।

এদিকে, এতদিনের অপেক্ষা শেষে নতুন আসরকে বরণ করতে মরুর বুকে রাত ৮টায় আয়োজিত হবে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান।

এবারের আসরের থিম সং ‘দ্য ওয়ার্ল্ড ইজ ইওরস টু টেক’ গাইবেন ডমিনিক লিল ববি। গানের সঙ্গে মঞ্চ মাতাবেন মানাল, রেহমার এবং নোরা ফাতেহি। কোরিয়ান ব্যান্ড বিটিএসের সর্বকনিষ্ঠ সদস্য জন জাংকুকের সংগীত পরিবেশনাও থাকবে। তবে, পূর্ব ঘোষণা অনুযায়ী, জনপ্রিয় মুখ শাকিরাসহ নাইজেরিয়ান শিল্পী কিজ ড্যানিয়েল, হিপ-হপ পপ তারকা ডুয়া লিপা থাকছেন না উদ্বোধনী অনুষ্ঠানে।

৪৫ মিনিটের অনুষ্ঠান শেষে রাত ১০টায় ২২তম আসরের প্রথম ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামবে স্বাগতিক কাতার। দেশটির খোর শহরের আল বায়াত স্টেডিয়ামে হবে এসব আয়োজন। স্টেডিয়ামটিতে এক সঙ্গে ৬০ হাজার দর্শক বসতে পারবেন। এটি কাতারের দ্বিতীয় বৃহত্তম স্টেডিয়াম। ৮০ হাজার ধারণক্ষমতার লুসাইল স্টেডিয়ামটি সবচেয়ে বড়।

ফুটবল বিশ্বকাপে ২০১৮ সালে রাশিয়াতে ফ্রান্স, ২০১৪ সালে ব্রাজিলে জার্মানি, ২০১০ সালে দক্ষিণ আফ্রিকাতে স্পেন শিরোপা জেতার খেতাব অর্জন করেছিল। এ পর্যন্ত ব্রাজিল পাঁচবার শিরোপা জিতেছে। সেগুলো— ১৯৯৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ এবং ২০০২ সালে। তিতের শিষ্যরা এই পুরস্কারটি গত ২০ বছর ধরে অর্জন করতে পারেনি।

এবার কাতার বিশ্বকাপে ব্রাজিল রয়েছে ‘জি’ গ্রুপে। আগামী ২৫ নভেম্বর রাত ১টায় সার্বিয়ার বিপক্ষে মাঠে নামবে নেইমার-ভিনিসিউসরা। এ ছাড়া, ২৮ নভেম্বর রাত ১০টায় সুইজারল্যান্ড ও ৩ ডিসেম্বর রাত ১টায় ক্যামেরুনের বিপক্ষে খেলবে তিতের শিষ্যরা। এসময় প্রতিটা ম্যাচে চোখ থাকবে বাংলাদেশি ভক্তদের।

৩৬ বছর ধরে একটি শিরোপার অপেক্ষায় রয়েছে আরেক ফেবারিট দল আর্জেন্টিনা। ১৯৭৮ এবং ১৯৮৬ এর পরে তাদের হাতে ওঠেনি ফুটবলের সর্বোচ্চ পুরস্কার বিশ্বকাপ। মেসি বাহিনী এবার মুখিয়ে রয়েছে কাপ জেতার জন্য। আর্জেন্টিনা রয়েছে ‘সি’ গ্রুপে। আগামী ২২ নভেম্বর বিকেল ৪টায় সৌদি আরবের বিপক্ষে মাঠে নামবে লিওনেল মেসির দল। এ ছাড়া ২৭ নভেম্বর রাত ১টায় মেক্সিকো এবং ১ ডিসেম্বর একই সময়ে পোল্যান্ডের বিপক্ষে খেলবে আর্জেন্টিনা।

অন্যদিকে জার্মানি কাপ নিয়েছে চার বার। একই সংখ্যায় রয়েছে ইতালি। তবে এবারের আসরের জন্য তারা কোয়ালিফাই করতে পারেনি। বাদ পড়তে হয়েছে বাছাই পর্ব থেকেই।

সর্বশেষ

মহান মে দিবসের অতৃপ্ত প্রাপ্তি ও অজেয় ভাবনা

মহান মে দিবস, ১৮৮৬ ইংরেজি সালে আমেরিকার শিকাগো শহরে...

চট্টগ্রামে স্বাস্থ্য সহকারী পরীক্ষায় প্রক্সি দিতে গিয়ে আটক ১, কারাদণ্ড

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য সহকারী পদের প্রিলিমিনারি...

১০ টাকার টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় চক্ষু...

আখতারুজ্জামান চৌধুরী বাবুর জন্মদিন আজ

বর্ষীয়ান রাজনীতিবিদ প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবুর ৭৯ তম জন্মদিন...

বোয়ালখালীতে ৮ চেয়ারম্যান প্রার্থীসহ ১৬ জনের মনোনয়ন দাখিল

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে চট্টগ্রামের বোয়ালখালী...

কর্ণফুলীতে যাত্রা শুরু করল রেস্টুরেন্ট ‘কর্ণফুলী ফুড জোন’

চট্টগ্রামে কর্ণফুলীর ফকিরনীর হাটে শুরু হলো ‘কর্ণফুলী ফুড জোন'...

আরও পড়ুন

ট্রেনিং করতে জ্যোতিদের অস্ট্রেলিয়ায় পাঠাবেন প্রধানমন্ত্রী

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার কাছে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খুইয়েছে বাংলাদেশের মেয়েরা। ঐতিহাসিক এই সিরিজে বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে প্রতিরোধ গড়তে পারেননি জ্যোতিরা। তাই নারী ক্রিকেট দলকে...

চট্টগ্রামে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ, দলে দুই পরিবর্তন

প্রথম ম্যাচ হেরে পিছিয়ে আছে বাংলাদেশ। সিরিজে সমতা ফেরাতে জয়ের বিকল্প নেই এই ম্যাচে। এমন সমীকরণ নিয়ে চট্টগ্রামে টস হেরে আগে ফিল্ডিং করতে হবে...

জয়ে শুরু দরিভালের ব্রাজিল অধ্যায়

ইংল্যান্ডের বিপক্ষে ১-০ গোলের জয় পেয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। গোল করেছেন দলটির ১৭ বছর বয়সী ফুটবলার এন্ডরিক। আর এতে ৬ মাস পর জয়ের স্বাদ...

চেন্নাইকে জিতিয়ে একাধিক পুরস্কার পেলেন মোস্তাফিজ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৭তম আসর শুরু হয়েছে গতকাল। শুক্রবার (২২ মার্চ) রাতে চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হয়...