গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 28 April 2024

চট্টগ্রামে আশুরার শোক মিছিল

চট্টগ্রাম নিউজ ডটকম

চট্টগ্রাম নগরীতে শোহাদায়ে কারবালা স্মরণে শিয়া ইমামিয়া ইশনা আশারা সদরঘাট ইমামবারগাহ শোক মিছিল করেছে।

আজ মঙ্গলবার (৯ আগস্ট) বেলা পৌণে ১১টার দিকে নগরের সদরঘাট ইমাম বাড়ি থেকে শোক মিছিল বের হয়।

মাওলানা আমজাদ হোসেন এতে নেতৃত্ব দেন। এ সময় বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিরাপত্তার দায়িত্ব পালন করেন।

শিয়া মুসলিমদের শোহাদায়ে কারবালা স্মরণ কর্মসূচি ১০ মহররম আশুরা পালনের মধ্যে সীমাবদ্ধ না হলেও ইমাম হোসাইনের (রা.) শাহাদাত বরণের এই দিনটি তাদের জন্য সবচেয়ে বড় শোকের দিন।

করোনার দুই বছর শোক জুলুস বন্ধ থাকার পর এবার আবারও হায় হোসেইন হায় হোসেইন স্লোগানে মেতে উঠে শিয়া ভক্তদের মধ্যে। প্রতিবারের মতো চট্টগ্রাম নগরের রাস্তায় আশুরার শোক ছড়িয়ে দিতে এদিন ‘মার্সিয়া জুলুস’ নিয়ে বের হয়েছিলেন শিয়া ইমামিয়া ইশনা আশারা জামাত।

আশুরার দিন বেলা ১১টায় শত শত মানুষের ভিড়ে বিশাল মাসায়েব মজলিশ অনুষ্ঠিত হয় সদরঘাট হোসাইনিয়া ইমামবারগাহে। মাসায়েব মজলিশে ইয়াজিদী বাহিনীর হাতে ইমাম হোসাইন (রা.) ও তার সঙ্গীদের নির্মম হত্যাকাণ্ডের মর্মস্পর্শী বর্ণনা তুলে ধরেন পেশ ইমাম মাওলানা আমজাদ হোসাইন।

এ সময় শত শত নারী-পুরুষের কান্নায় ভারী হয়ে ওঠে সদরঘাট ইমামবারগাহের বাতাস। স্মরণ করা হয় কারবালায় ঘটে যাওয়া মর্মান্তিক ঘটনা। ‘হোসাইন ইয়া হোসাইন’ বলে বুক চাপড়ে মাতম করতে থাকেন আবেগাপ্লুত মানুষজন। মাঝে মাঝে আবার হায়দারি হাঁকে প্রকম্পিত হতে থাকে চারপাশ। পেশ ইমামের বক্তব্য শেষ হতে না হতেই হাত তুলে ‘লাব্বাইক ইয়া হোসাইন’ বলে স্লোগান দিতে থাকেন সবাই।

এরপরই ‘আলাম’ ও ‘তাবুত’ সহকারে মার্সিয়া জুলুস (শোক মিছিল) নিয়ে রাস্তায় নামেন পুরুষ আজাদারেরা। মুসলিম উম্মাহকে কারবালার ইতিহাস স্মরণ করিয়ে দিতে যুগ যুগ ধরে এসব প্রতিকৃতির ব্যবহার করেন শিয়া মতাবলম্বীরা।

এসময় বুক চাপড়ে সমবেতভাবে মার্সিয়া গাইতে থাকেন তারা। মার্সিয়া জুলুসটি কালিবাড়ি রোড হয়ে নিউমার্কেট পৌঁছালে সেখানে পথচারীদের উদ্দেশে সংক্ষিপ্ত ভাষণ দেন শিয়া নেতা মাওলানা আমজাদ হোসাইন।

এ সময় তিনি মুসলিম উম্মাহর ঐক্য প্রতিষ্ঠা ও জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াইয়ের আহ্বান জানান।

এ সময় তিনি বলেন, হয়রত মোহাম্মদ (সা:) সারাজীবন অসত্যের বিরুদ্ধে লড়াই করে গেছেন। তার সেই পথ অনুসরণ করে কাজ করে গেছেন তার দৌহিত্র ইমাম হোসাইন। কিন্তু কারবালার প্রান্তরে তাকে নির্মমভাবে শহীদ করা হয়েছে।

তার জীবন থেকে শিক্ষা নিয়ে সবাইকে ঐক্যবদ্ধ থাকার শক্তি নিয়ে এগিয়ে যেতে হবে। পরস্পরের প্রতি ভ্রাতৃত্ববোধ বজায় রেখে যত কঠিন বিপদই আসুক না কেন অসত্যের সঙ্গে আপস না করে সংগ্রাম করে যেতে হবে।

ধর্মের নামে যারা সহিংসতা ছড়ায় তাদের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে তারা বলেন, সারা বিশ্বে মুসলিমদের উপর যে নির্যাতন হচ্ছে তা বন্ধে মুসলিম দেশগুলোকে সমন্বিতভাবে কাজ করতে হবে।

মিছিলটি নগরের নিউমার্কেট, জিপিও, কোতোয়ালি মোড় ঘুরে আবার সদরঘাট ইমামবাড়ায় ফিরে আসে।

সর্বশেষ

চকরিয়ায় ৩দিন ব্যাপী বৈশাখী মেলা শুরু 

চকরিয়ায় উৎপাদনমূখী ক্ষুদ্র মাঝারি শিল্প ও শ্রমজীবী সমবায় সমিতির...

রামগড়ে শহিদ বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন কাদের বীর উত্তমের শাহাদাৎ বার্ষিকী পালিত

খাগড়াছড়ির রামগড়ে নানা কর্মসূচির মাধ্যমে পালিত হয়েছে শহীদ বীর...

মিরসরাই প্রেস ক্লাবের নতুন কমিটি ঘোষণা

মিরসরাই প্রেসক্লাবের দ্বি-বার্ষিক কাউন্সিল সম্পন্ন হয়েছে। শনিবার (২৭ এপ্রিল)...

সীতাকুণ্ডে ৪ চোরাই সিএনজি অটোরিকশাসহ চোর আটক

সীতাকুণ্ডে চুরি যাওয়া চার সিএনজি অটোরিকশাসহ এক চোরকে গ্রেফতার...

সরকারের জলবায়ু বিষয়ক কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্রও এখন প্রশংসা করে: অর্থ প্রতিমন্ত্রী

অর্থ প্রতিমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা...

বাকলিয়ায় গলায় ফাঁস দিয়ে কিশোরীর আত্মহত্যা

চট্টগ্রাম নগরীর বাকলিয়া এলাকায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে...

আরও পড়ুন

বাকলিয়ায় গলায় ফাঁস দিয়ে কিশোরীর আত্মহত্যা

চট্টগ্রাম নগরীর বাকলিয়া এলাকায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে জেসি আক্তার (১৪) নামে এক কিশোরী।শনিবার (২৭ এপ্রিল) বাকলিয়া থানাধীন ৫ নং ব্রিজ সিলভার ক্লাবের...

ফটিকছড়িতে ঝাড়ফুঁক ‘বৈদ্যুকে কুপিয়ে হত্যা

ফটিকছড়িতে নুর হোসেন (৮০) নামে এক ঝাড়ফুঁক 'বৈদ্যকে কুপিয়ে হত্যা করা হয়েছে। এ ঘটনায় অভিযুক্ত আবু তাহের (৬০) কে গ্রেফতার করেছে পুলিশ।শুক্রবার (২৬ এপ্রিল)...

বিএনপি দাসত্ব করে ক্ষমতা পাওয়ার জন্য: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি দাসত্ব করে ক্ষমতা পাওয়ার জন্য, জনগণকে মূল বিষয় হিসেবে মনে করে না। বিদেশি প্রভুদের...

শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে শ্রদ্ধা জানানো হয়েছে। ৬২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে এ শ্রদ্ধা নিবেদন...