গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Wednesday, 8 May 2024

৯২ বছরের ইতিহাস ভাঙতে যাচ্ছে কাতার বিশ্বকাপ

ক্রীড়া প্রতিবেদক

গত ৯২ বছরে বিশ্বকাপ ফুটবলে যা দেখা যায়নি, সেটি দেখা যাবে কাতার বিশ্বকাপে। গত বিশ্বকাপের আসরগুলোতে কখনও নারী রেফারি ম্যাচ পরিচালনা করার দায়িত্ব পাননি। এবার দায়িত্ব পেতে যাচ্ছেন একসঙ্গে ছয়জন।

বৃহস্পতিবার ফিফা এক বিবৃতিতে জানিয়েছে, আসন্ন কাতার বিশ্বকাপের রেফারি প্যানেলে মোট তিনজন নারী রেফারি ও সহকারী রেফারি থাকছেন।

দায়িত্ব পাওয়া তিন নারী রেফারি হলেন ফ্রান্সের স্টেফানি ফ্র্যাপা, রুয়ান্ডার সালিমা মুকাসাঙ্গা ও জাপানের ইয়োশিমা ইয়ামাশিতা।

সহকারী রেফারির দায়িত্বে ব্রাজিলের নিউজা ব্যাক, মেক্সিকোর কারেন ডিয়াজ মেদিনা, ও যুক্তরাষ্ট্রের ক্যাথেরিন নেসবিট।

আজ বৃহস্পতিবার টুর্নামেন্টের জন্য মোট ৩৬ জন রেফারি, ৬৯ জন সহকারী রেফারি এবং ২৪ জন ভিডিও ম্যাচ অফিসিয়াল (ভিআর) নিয়োগ করা হয়েছে।

নারী রেফারিরা তালিকায় থাকলেও এখনি বলা যাবে না তারা বিশ্বকাপে ম্যাচ পরিচালনার দায়িত্ব পাবেন। বিশ্বকাপ শুরুর আগে বিভিন্ন টুর্নামেন্ট ও প্রস্তুতি ম্যাচগুলোতে তাদের পারফর্ম্যান্স নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে বিচার করা হবে। এসব ম্যাচে পাশ করলেই কেবল সুযোগ দেয়া হবে বিশ্বকাপের মূল মঞ্চে।

নারী রেফারি নিয়োগের বিষয়টি নিয়ে ফিফার রেফারিজ কমিটির প্রধান পিয়েরলুইজি কলিনা বলেছেন, ‘রেফারি নির্বাচনের মাধ্যমে অনেক বড় একটা কাজ সমাপ্ত হলো। বিশেষ করে নারী রেফারি নিয়োগের বিষয়টি নিয়ে লম্বা সময় ধরে কাজ করতে হয়েছে।

কেন না, এর আগে নারী রেফারিদের ফিফার বিভিন্ন বালক টুর্নামেন্ট ও বিভিন্ন সিনিয়র টুর্নামেন্টে ম্যাচ পরিচালনার দায়িত্ব দেয়া হয়েছিল।

আমি মনে করি নারীকে নারী হিসেবে বিবেচনা না করে তাদের কাজ বিবেচনা করাটাই আসল ব্যাপার। আশা করি ভবিষ্যতে বিশ্বকাপের মতো বড় বড় আসরগুলোতে এলিট নারী রেফারিদের অংশগ্রহণ বাড়বে।

সর্বশেষ

চকরিয়ায় সরকারি বনভূমি উদ্ধার

চকরিয়ায় অভিযান চালিয়ে সংরক্ষিত বনভূমিতে নির্মিত পাঁচটি ঝুপড়ি ঘর...

কবিগুরুর জন্মদিন আজ

বাংলা ভাষা ও সাহিত্যের উৎকর্ষের নায়ক রবীন্দ্রনাথ ঠাকুর। বাঙালির...

বৃহত্তর চট্টগ্রামের ১৬ উপজেলায় ভোট আজ

উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে বৃহত্তর চট্টগ্রামের ১৬ উপজেলায়...

প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোট আজ

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট আজ। সকাল...

পিএসজিকে হারিয়ে ১১ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ডর্টমুন্ড

চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালে পিএসজিকে হারিয়ে ১১ বছর পর ফাইনালে...

শাহ আমানত বিমানবন্দরে মিলল ৩ কোটি টাকার বৈদেশিক মুদ্রা

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে দুবাইগামী বিমান বাংলাদেশ বিমানের...

আরও পড়ুন

মেসি গোল করলেন ১টি, করালেন ৫টি

এবার ভিন্ন চরিত্রে হাজির হলেন লিওনেল মেসি। যেখানে গোল করে নয়, করিয়ে খুঁজে নিলেন আত্মতৃপ্তি। ইন্টার মায়ামির জার্সিতে যেন ভিন্ন এক আবহ তৈরি করলেন...

ম্যান সিটিকে বিদায় করে সেমিতে রিয়াল

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে টাইব্রেকারে ম্যানচেস্টার সিটিকে ৪-৩ ব্যবধানে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। এতে আবারও চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে উঠলো ১৪ বারের চ্যাম্পিয়নরা।বুধবার রাতে সিটির...

ট্রেনিং করতে জ্যোতিদের অস্ট্রেলিয়ায় পাঠাবেন প্রধানমন্ত্রী

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার কাছে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খুইয়েছে বাংলাদেশের মেয়েরা। ঐতিহাসিক এই সিরিজে বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে প্রতিরোধ গড়তে পারেননি জ্যোতিরা। তাই নারী ক্রিকেট দলকে...

চট্টগ্রামে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ, দলে দুই পরিবর্তন

প্রথম ম্যাচ হেরে পিছিয়ে আছে বাংলাদেশ। সিরিজে সমতা ফেরাতে জয়ের বিকল্প নেই এই ম্যাচে। এমন সমীকরণ নিয়ে চট্টগ্রামে টস হেরে আগে ফিল্ডিং করতে হবে...