গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Saturday, 18 May 2024

কী পরিমাণ সম্পদ থাকলে কুরবানি আবশ্যক?

অনেক ইবাদতের জন্যই সুনির্দিষ্ট মানদণ্ড রয়েছে। যেমন সম্পদহীন ব্যক্তি চাইলে হজ আদায় করতে পারবে না। আবার সম্পদশালী ব্যক্তির শারীরিক সক্ষমতা না থাকলেও হজ করতে পারবে না। জাকাত আদায়ে রয়েছে সুনির্দিষ্ট নীতিমালা।

কিন্তু কুরবানির মতো আত্মত্যাগের মহান ইবাদত কার কার জন্য প্রযোজ্য? কী পরিমাণ সম্পদ হলে কুরবানি আবশ্যক হয়? এ বিষয়ে রয়েছে সুস্পষ্ট বর্ণনা।

জিলহজ মাসের ১০, ১১ ও ১২ তারিখ কুরবানি আদায় করতে হয়। এ দিনগুলোতে যারা নিত্য প্রয়োজনীয় সাংসারিক খরচ ছাড়া অতিরিক্ত নিসাব পরিমাণ সম্পদের মালিক থাকবে তাদের ওপর কুরবানি আদায় করা আবশ্যক।

এ নিসাব পরিমাণ সম্পদ হলো- সাড়ে ৭ তোলা স্বর্ণ বা এর সমমূল্য কিংবা সাড়ে ৫২ তোলা রূপা কিংবা তার সমমূল্যের সম্পদ থাকা। তবে কুরবানি আবশ্যক হতে এ পরিমাণ সম্পদ পূর্ণ ১ বছর থাকা শর্ত নয়।

কুরবানি আদায় সম্পর্কে যা জানা জরুরি
– যে ব্যক্তি ১০ জিলহজ ফজর হতে ১২ জিলহজ সন্ধ্যা পর্যন্ত সময়ের মধ্যে উল্লেখিত নিসাব পরিমাণ সম্পদের মালিক থাকবে, ওই ব্যক্তির জন্য কুরবানি আদায় করা আবশ্যক।

– পারিবারিক ব্যয় নির্বাহের জন্য যে পরিমাণ জমি বা ফসলের (খাদ্য-শস্য) দরকার; সে পরিমাণ থেকে অতিরিক্ত জমি বা ফসলের মূল্য অথবা যে কোনো একটির মূল্য যদি নিসাব পরিমাণ সম্পদের মূল্যের সমান হয়। তাহলেও ওই ব্যক্তির জন্য কুরবানি করা আবশ্যক।

– পরিবারের সব সদস্যের যদি নিসাব পরিমাণ সম্পদের মালিকানা থাকে তবে সবার ওপরই কুরবানি করা আবশ্যক।

– গরিব ব্যক্তি যদি কুরবানির নিয়তে কুরবানির পশু ক্রয় করে তবে ওই ব্যক্তির ওপর কুরবানি সম্পন্ন করা আবশ্যক।

– কোনো ব্যক্তি স্বচ্ছল হোক অস্বচ্ছল হোক কুরবানির মান্নত করলে তা আদায় করাও আবশ্যক।

– কোনো ব্যক্তি যত বেশি সম্পদের মালিক হোক না কেন, তার জন্য একটি কুরবানিই আবশ্যক। সম্পদ বেশি বলে একাধিক কুরবানি আদায়ের কোনো বিধান নেই। তবে একাধিক কুরবানিতে রয়েছে অধিক সাওয়াব।

সর্বোপরি, যাদের ওপর ফিতরা দেয়া আবশ্যক; তাদের জন্য কুরবানি আদায় করাও আবশ্যক। অতএব প্রত্যেক স্বাধীন, প্রাপ্ত বয়স্ক, নিসাব পরিমাণ সম্পদে মালিক, সুস্থ নারী-পুরুষের জন্য কুরবানি আদায় করা আবশ্যক।

সুতরাং সাংসারিক খরচ মেটানের পর জিলহজ মাসের ১০, ১১ ও ১২ তারিখে অতিরিক্ত নিসাব পরিমাণ সম্পদের মালিক হলেই কুরবানি করা আবশ্যক হবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর নিসাব পরিমাণ সম্পদের মালিকদেরকে যথাযথভাবে কুরবানি আদায় করার মাধ্যমে তার নৈকট্য অর্জনের তাওফিক দান করুন। আমিন।

সর্বশেষ

খুলশীতে অবৈধ অস্ত্রসহ কিশোরগ্যাং লিডার হেলাল চৌধুরীসহ গ্রেপ্তার ৭

চট্টগ্রাম নগরীর খুলশী এলাকায় অভিযান চালিয়ে অস্ত্রসহ কিশোর গ্যাং...

রাঙামাটিতে প্রতিপক্ষের গুলিতে ২ ইউপিডিএফ সদস্য নিহত

রাঙামাটির লংগদুতে প্রতিপক্ষের গুলিতে দুই ইউপিডিএফ সদস্য নিহত হয়েছে।শনিবার...

নগরীতে সংঘবদ্ধ চাঁদবাজ চক্রের ২ সদস্য গ্রেফতার

চট্টগ্রাম নগরীতে সংঘবদ্ধ চাঁদাবাজ চক্রের ২ সদস্যকে গ্রেফতার করেছে...

কর্ণফুলীতে মেধাবৃত্তি-প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা

বর্ণাঢ্য আয়োজনের মধ্যেদিয়ে কর্ণফুলীতে হযরত শাহ্ মীর (র:) মেধাবৃত্তি-প্রাপ্ত...

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে হেলাল আকবর বাবরের এতিমদের মাঝে খাবার বিতরণ

শেখ আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪৪...

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে চট্টগ্রামে ছাত্রলীগের শোভাযাত্রা

আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তণ...

আরও পড়ুন

চন্দনাইশে অগ্নিকাণ্ডে পুড়ে ছাই ৫ দোকান 

চন্দনাইশ উপজেলার বরমা ধামাইরহাট বাজারে অগ্নিকাণ্ডে ৫ টি দোকান আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। বুধবার (১ মে) দুপুর ১২ টার দিকে এই অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটে।...

চন্দ্রঘোনা-রাইখালী ফেরিঘাটে পল্টুনে গাড়ী উঠানামায় সীমাহীন দূর্ভোগ

 ঈদের দ্বিতীয় দিন কাপ্তাই উপজেলার রাইখালী-চন্দ্রঘোনা ফেরিঘাটে ব্যস্ততা বেড়েছে।শুক্রবার(১২ এপ্রিল)   বেলা সাড়ে ১২ টায় রাইখালী ফেরিঘাটে গিয়ে দেখা যায় অসংখ্য গাড়ি ফেরিতে উঠার জন্য...

চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামে উদযাপিত হচ্ছে ঈদ

মধ্যপ্রাচ্যসহ মুসলিম বিশ্বের সঙ্গে মিল রেখে দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশ, আনোয়ারা, বাঁশখালী, পটিয়াসহ অর্ধশতাধিক গ্রামে উদযাপিত হচ্ছে ঈদ।সাতকানিয়ার মির্জাখীল দরবার শরীফ ও চন্দনাইশের জাঁহাগিরিয়া শাহ...

জেমিসন রেড ক্রিসেন্ট মাতৃসদন হাসপাতালের কর্মচারীরা পেলেন ঈদ উপহার

জেমিসন রেড ক্রিসেন্ট মাতৃ সদন হাসপাতালের কর্মচারীদের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ করেন রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ইউনিটের চেয়ারম্যান ও জেলা পরিষদ চেয়ারম্যান...