গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Thursday, 16 May 2024

মাটিরাঙ্গায় বেড়েছে নিত্যপণ্যের দাম

ফারুক হোসেন, মাটিরাঙ্গা।

রমজান মাসের শুরুতেই মাটিরাঙ্গা বাজারে নিত্য প্রয়োজনীয় পণ্যের দামে অস্থিরতা দেখা দিয়েছে। রমজানের বাড়তি চাহিদাকে পুঁজি করে বেড়েছে মাছ-মাংসের পাশাপাশি ইফতার ও সেহরিতে ব্যবহৃত নিত্যপণ্যের দাম।

এছাড়া আগের মতোই চড়া দামে বিক্রি হচ্ছে সবজি ও মাছ। এতে বিপাকে পড়েছেন নিন্ম আয়ের মানুষ। সংযমের মাস রমজানে পণ্যের দাম কমানোর দাবি জানিয়েছেন সাধারণ ক্রেতারা।

মঙ্গলবার (৫ এপ্রিল) মাটিরাঙ্গা বাজারে দেখা গেছে, রমজান মাসকে কেন্দ্র করে ছোলা, চাল, ডাল ও মসলার দাম আরো বেড়েছে। তবে নতুন করে বাড়েনি পিয়াজের দাম। মাটিরাঙ্গা বাজার ও বাজারের বাহিরের বিভিন্ন বাজারের ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এ তথ্য পাওয়া গেছে।

মাটিরাঙ্গা বাজার ঘুরে জানা যায়, রোজায় সবজি বাজারে বেগুন, লেবু, শশার চাহিদা বৃদ্ধিতে এসব সবজির দাম কয়েকগুণ বেড়েছে। রোজা শুরু হওয়ার পর থেকে খুচরা ব্যবসায়ীরা বেগুনের কেজি বিক্রি করছেন ৭০ থেকে ৮০ টাকা। গত সপ্তাহে এই বেগুনের কেজি ছিল ২০ থেকে ৩০ টাকা। হালিপ্রতি লেবু বিক্রি হচ্ছে ৬০-৮০ টাকায়। কিছুুদিন পূর্বে শশা ৩০ টাকা কেজি বিক্রি হলেও, তা বেড়ে হয়েছে ১০০ টাকা।

টমেটো কেজি প্রতি ৪০ থেকে ৬০ টাকা। গাজর কেজি প্রতি ৪০ থেকে ৫০ টাকা। প্রতি কেজি কাঁচা মরিচের মূল্য ৮০ থেকে ১০০ টাকা, ফুলকপি ৫০ থেকে ৬০ টাকা, শিমের কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা, মুলা ৪০ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

এছাড়া লাউয়ের পিস বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা। পটল ৫০ থেকে ৬০ টাকা, বরবটি ৬০ থেকে ৭০ টাকা। তবে সবজির দাম বাড়লেও ৩০ টাকায় নেমেছে পেঁয়াজ।

খুচরা পর্যায়ে গত সপ্তাহে ৪০ টাকা কেজি বিক্রি হওয়া মুড়িকাটা পেঁয়াজের কেজি এখন বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩২ টাকা। আর ভালো মানের আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ টাকা থেকে ৫০ টাকা কেজি দরে।

বাজারে চিনির মূল্য পূর্বের ন্যায় ৮০ টাকা কেজি হলেও বেড়েছে ছোলা, চাল ও মসলার দাম। কেজি প্রতি ছোলা ৭৫-৮০ টাকা, দেশি আদা ১০০-১২০, চায়না আদা ৯০, চায়না রসুন ১২০, দেশি রসুন ৬০-৭০, দেশি মুসরীর ডাল ১৩৫, ইন্ডিয়ান মুশরীর ডাল ৯৫ থেকে ১২০ টাকা, বুটের ডাল ৯০, কাঁচা মুগডাল ১৪০, আটা ৪২, ময়দা ৬০। এছাড়া মিনিকেট চাল ৬৬, নাজিরশাইল চাল ৭৫ টাকা কেজি বিক্রি হচ্ছে। খুচরা ব্যবসায়ীরা ৫ লিটার বোতলজাত সয়াবিন বিক্রি করেছেন ৭৬০ থেকে ৭৮০ টাকা।

গরুর মাংসের পাশাপাশি বেড়েছে মুরগির দাম। গত সপ্তাহের ১৬০ টাকা কেজি বিক্রি হওয়া ব্রয়লার মুরগি শুক্রবার বিক্রি হচ্ছে ১৮০ টাকা। এছাড়া লেয়ার ২৬৫ ও কক মুরগি ৩৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। বড় দেশি মুরগি বিক্রি হচ্ছে পিস প্রতি ৫০০, মাঝারি ৪৫০ ও ছোট মুরগি ৪০০ টাকায়।

বাজারে পণ্যের দাম বৃদ্ধির বিষয়ে ব্যবসায়ী শাহিন আলম বলেন, আমরা বেশি দামে পন্য সামগ্রি ক্রয় করি এজন্য আমাদেরও বেশি দামে বিক্রি করতে হচ্ছে। আমাদের কি করার আছে? আমাদের তো লোকসান দেওয়া সম্ভব না।

অতিরিক্ত দামে অসুন্তুষ্টি প্রকাশ করে ক্রেতা শহিদ উল্যাহ বলেন, আমি কয়েকদিন আগেও লেবু আর বেগুন কিনে নিয়ে গেলাম। আজকে এগুলোর দাম দ্বিগুণের বেশ। রমজানে যেসব খাবারের চাহিদা থাকে সেসব জিনিসের দাম বাড়িয়ে ফেলছে। হটাৎ করে কেন সব জিনিসের দাম দ্বিগুণ হবে?

অন্য ক্রেতা রফিকুল ইসলাম বলেন, ব্যবসায়ীরা রমজান মাসকে কেন্দ্র করে পন্যের দাম বৃদ্ধি করেছে। লেবু, বেগুন ও শসার দাম হাতের নাগালের বাইরে। ব্যবসায়ীরা জানেন রমজান মাসে এই কাচামাল গুলো দাম দিয়ে হলেও ক্রয় করবেন।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা তৃলা দেব বলেন, ‘রমজানকে কেন্দ্র করে বিভিন্ন অসাধু ব্যবসায়ীরা নৈরাজ্য সৃষ্টি করার চেষ্টা করে। মূলত নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি নির্ধারিত মূল্যের বাইরে বিক্রিসহ অন্যান্য পণ্য সঠিক দামে বিক্রি হচ্ছেনা। তাই উপজেলা প্রশাসন তা তদারকি করছেন। এছাড়া ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হচ্ছে। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

সর্বশেষ

মুক্তিযোদ্ধার কবর খুঁড়তে বেরিয়ে এলো গ্রেনেড

চট্টগ্রামের মিরসরাইয়ে এক মুক্তিযোদ্ধার কবর খুঁড়তে গিয়ে মাটির নিচে...

চট্টগ্রামে মাদক মামলায় ২ জনের যাবজ্জীবন দণ্ড

চট্টগ্রামে ২৫০ গ্রাম হেরোইন উদ্ধারের এক মামলায় দুইজনকে যাবজ্জীবন...

দেনামুক্ত চসিক হবে প্রকৃত জনসেবাধর্মী প্রতিষ্ঠান: চসিক মেয়র

চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে দায়-দেনামুক্ত করে প্রকৃত জনসেবাধর্মী প্রতিষ্ঠানে পরিণত...

শরীর ঠিক রাখতে হলে পুষ্টিকর খাদ্য গ্রহণ করতে হবে: স্বাস্থ্য পরিচালক

জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২৪ এর সমাপনী অনুষ্ঠান উপলক্ষে চট্টগ্রাম জেলা...

চন্দনাইশে ১ লক্ষ ঘনফুট বালু জব্দ

চন্দনাইশে অবৈধভাবে বালি উত্তোলন ও স্তুপ করার দায়ে ২...

রাউজানে আম পাড়তে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু

চট্টগ্রামের রাউজানে লোহার রড দিয়ে আম পাড়তে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট...

আরও পড়ুন

মুক্তিযোদ্ধার কবর খুঁড়তে বেরিয়ে এলো গ্রেনেড

চট্টগ্রামের মিরসরাইয়ে এক মুক্তিযোদ্ধার কবর খুঁড়তে গিয়ে মাটির নিচে পাওয়ার গেলো গ্রেনেড।আজ বুধবার উপজেলার হিঙ্গুলী ইউনিয়নের মধ্য আজমনগর এলাকায় চাঞ্চল্যকর এই ঘটনা ঘটেছে।এলাকাবাসীর ধারনা...

চট্টগ্রামে মাদক মামলায় ২ জনের যাবজ্জীবন দণ্ড

চট্টগ্রামে ২৫০ গ্রাম হেরোইন উদ্ধারের এক মামলায় দুইজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত।বুধবার (১৫ মে) চট্টগ্রামের চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতে বিচারক শরীফুল আলম...

চন্দনাইশে ১ লক্ষ ঘনফুট বালু জব্দ

চন্দনাইশে অবৈধভাবে বালি উত্তোলন ও স্তুপ করার দায়ে ২ টি পিকআপ ট্রাক, ২টি এস্কেভেটর ও ১ লক্ষ ঘনফুট বালু জব্দ করেছেন ভ্রাম‍্যমান আদালত।বুধবার (১৫...

রাউজানে আম পাড়তে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু

চট্টগ্রামের রাউজানে লোহার রড দিয়ে আম পাড়তে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মো. ইয়াকুব (২৫) নামে এক যুবকের মৃত্যু হয়েছে।বুধবার (১৫ মে) সকালে রাউজান উপজেলার উরকিরচর...