গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত। নিবন্ধন নং – ৬০
Sunday, 19 May 2024

চট্টগ্রামে ক্ষতিগ্রস্ত প্রকৃত ভূমি মালিকদের সরাসরি চেক দিলেন জেলা প্রশাসক

চট্টগ্রামে বিভিন্ন প্রকল্পের জন্য অধিগ্রহণকৃত ভূমির ক্ষতিগ্রস্ত মালিকদের মাঝে ক্ষতিপূরণের ১১ কোটি ৬৩ লক্ষ ১৮ হাজার ৬৭৩ টাকার এল.এ চেক বিতরণ করা হয়েছে। আজ ২২ মার্চ মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান তাঁর সম্মেলন কক্ষে ক্ষতিগ্রস্ত ৫১ ভূমি মালিকের মাঝে এসব চেক বিতরণ করেন। ক্রস বর্ডার, মিরসরাই ইকোনমিক জোন, আনোয়ারার চায়না ইকোনমিক জোন-২, আনোয়ারা-বাঁশখালী গ্যাস সঞ্চালন পাইপ লাইন, বিদ্যুৎ প্রকল্প, দোহাজারী হতে রামু হয়ে মায়ানমারের গুনধুম পর্যন্ত রেল লাইন নির্মাণ প্রকল্প, এসপিএম ও বারৈয়ার হাট-হেঁয়াকো সড়ক সম্প্রসারণ প্রকল্পের জন্য ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের হাতে চেক তুলে দেয়া হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (এল.এ) মাসুদ কামালের সঞ্চালনায় অনুষ্ঠিত চেক বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের উপস্থিত ছিলেন পটিয়া পৌরসভার সাবেক মেয়র মোঃ হারুনুর রশিদ, ভূমি অধিগ্রহণ কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রায়হান মেহেবুব, আশরাফুল হাসান, এহসান মুরাদ, স্টাফ অফিসার টু ডিসি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পীযুষ চৌধুরী, ভূমি অধিগ্রহণ শাখার প্রধান সহকারী এমএইচএম আলী আযম খানসহ বিভিন্ন পর্যায়ের কর্মচারীবৃন্দ।

অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, দালালের খপ্পরে পড়ে যাতে কোন ধরণের হয়রানি বা ভোগান্তির শিকার না হয় সে লক্ষ্যে ক্ষতিগ্রস্ত প্রকৃত ভূমি মালিকদের হাতে সরাসরি ক্ষতিপূরণের এল.এ চেক তুলে দেয়া হচ্ছে। সুশাসন ও স্বচ্চতা নিশ্চিতকরণে আমরা ইতোপূর্বেও এ সম্মেলন কক্ষে ক্ষতিগ্রস্ত ভূমি মালিকদের হাতে এল.এ চেক বিতরণ করেছি। যাতে অধিগ্রহণে ক্ষতিগ্রস্ত ব্যক্তি সরাসরি আমাদের কাছে এসে তাদের সমস্যার কথা বলতে পারেন।

তিনি বলেন, ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্ত পরিবার জমির প্রয়োজনীয় সকল উপযুক্ত কাগজপত্র নিয়ে জেলা প্রশাসক কার্যালয়ের এল.এ শাখায় এসে সংশ্লিষ্ট কর্মকর্তার সাথে সরাসরি যোগাযোগ করলে অতি সহজে স্বল্প সময়ে হয়রানিমূক্তভাবে ক্ষতিপূরণ পাবেন। স্বল্পসময়ে ক্ষতিপূরণ প্রদানের নিমিত্তে এল.এ মামলা সমুহের কার্যক্রম সুষ্ঠু ও দ্রæত নিষ্পত্তির লক্ষ্যে জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ (এল.এ) শাখার উদ্যোগে মৌজা ভিত্তিক কার্যক্রম চলমান রয়েছে।
অতিরিক্ত জেলা প্রশাসক (এল.এ) মাসুদ কামাল বলেন, জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের নির্দেশনা মোতাবেক বিভিন্ন প্রকল্পের জন্য অধিগ্রহণকৃত ভূমির ক্ষতিগ্রস্ত মালিকের দোরগোড়ায় গিয়ে ক্ষতি-পূরণের চেক ইতোমধ্যে বিতরণ করা হয়েছে। এরই ধারাবাহিকতায় আজ ৫১জন ভূমি মালিকের হাতে ১১ কোটি ৬৩ লক্ষ ১৮ হাজার ৬৭৩ টাকার এল.এ চেক বিতরণ করা হয়।

ক্ষতিপূরণের চেক গ্রহণকারী ভূমির মালিক ও পটিয়া পৌরসভার সাবেক মেয়র মোঃ হারুনুর রশিদ জানান, আগে ভূমি অধিগ্রহণে ক্ষতিপূরণের টাকা পেতে অনেক ভোগান্তি পোহাতে হতো। বর্তমানে বিভিন্ন প্রকল্পে অধিগ্রহণকৃত ভূমির প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে জেলা প্রশাসক কার্যালয়ের এল.এ শাখায় গিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তার সাথে সরাসরি যোগাযোগ করার পর শুনানী শেষে প্রকৃত মালিক ক্ষতিপূরণের চেক পাচ্ছে। দালালের খপ্পরে পড়তে হচ্ছে না।

সর্বশেষ

সভাপতি-সা.সম্পাদকের বির্তকিত কর্মকান্ডে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের কমিটি বিলুপ্ত

সভাপতি-সাধারণ সম্পাদকের নানা বিতর্কিত কর্মকাণ্ডের অভিযোগে চট্টগ্রাম কলেজ শাখা...

ঈদ জামাত কমিটির পূণর্মিলনী অনুষ্ঠান

৩০নং ওয়ার্ড পূর্ব মাদারবাড়ী প্রধান ঈদ জামাত কর্তৃক আয়োজিত...

দেশ থেকে দুর্নীতি নির্মূলে রাজনৈতিক সদিচ্ছা অপরিহার্য : ড. ইফতেখারুজ্জামান

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, দেশ...

তরুণরাই স্মার্ট বাংলাদেশের অভিযাত্রার সূর্য সারথি: তথ্য ও সম্প্রচার সচিব

তথ্য ও সম্প্রচার সচিব মোঃ হুমায়ুন কবীর খোন্দকার বলেন,...

‘ইস্যু না থাকায় গণঅভ্যুত্থান থেকে লিফলেট বিতরণে নেমেছে বিএনপি’

বিএনপির সামনে ইস্যু না থাকায় দলটি গণঅভ্যুত্থান থেকে লিফলেট...

বিএনপি একটা জালিয়ত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি একটা জালিয়ত রাজনৈতিক দল উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী এবং...

আরও পড়ুন

তরুণরাই স্মার্ট বাংলাদেশের অভিযাত্রার সূর্য সারথি: তথ্য ও সম্প্রচার সচিব

তথ্য ও সম্প্রচার সচিব মোঃ হুমায়ুন কবীর খোন্দকার বলেন, বাংলাদেশের জনসংখ্যার মধ্যে শতকরা ৬৮ ভাগ হলো কর্মক্ষম জনসংখ্যা। আবার এদের মধ্যে অধিকাংশ হলো যুবক।...

বিএনপি একটা জালিয়ত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি একটা জালিয়ত রাজনৈতিক দল উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, আপনাদের মনে আছে গতবছর ২৮...

চট্টগ্রামে স্বাস্থ্য সহকারী নিয়োগ পরীক্ষায় প্রক্সি, আটক যুবক

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য সহকারী পদে নিয়োগ পরীক্ষায় প্রক্সির মাধ্যমে লিখিত ধাপে পাস করে ভাইভা বোর্ডে গিয়ে আটক জয় বিশ্বাস (২৬) নামে...

খুলশীতে অবৈধ অস্ত্রসহ কিশোরগ্যাং লিডার হেলাল চৌধুরীসহ গ্রেপ্তার ৭

চট্টগ্রাম নগরীর খুলশী এলাকায় অভিযান চালিয়ে অস্ত্রসহ কিশোর গ্যাং লিডার হেলাল বাদশা চৌধুরীসহ গ্যাংয়ের ৮ সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় তাদের কাছ থেকে...